ভারতীয় রেল নিয়ে এই বিস্ময়কর তথ্যগুলি আপনার নিশ্চিত অজানা

জানা অজানা 22nd Apr 17 at 9:50pm 687
Googleplus Pint
ভারতীয় রেল নিয়ে এই বিস্ময়কর তথ্যগুলি আপনার নিশ্চিত অজানা

ভারতীয় রেল নেটওয়ার্কের দিক থেকে সারা বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। ১৩০ কোটির দেশের লাইফলাইন বললে খুব একটা ভুল বলা হবে না। এহেন ভারতীয় রেল দশকের পর দশক ধরে আমজনতার সেবা করে আসছে।

দূরের হোক বা কাছের, সমস্ত ধরনের গন্তব্যে পৌঁছনোর জন্যই একেবারে আদর্শ যান এই ভারতীয় রেল। এহেন ভারতীয় রেল সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা অনেকেরই অজানা। একনজরে জেনে নেওয়া যাক সেগুলিই।

▶সুবিশাল পরিষেবা

প্রতিদিন ১১ হাজার ট্রেন রেল ট্র্যাকে দৌড়য়। সারা ভারতে মোট রেললাইন পাতা রয়েছে ৬০ হাজার কিলোমিটার পথ জুড়ে।

▶বিগ বস

ভারতীয় রেলে কাজ করেন ১৫.৪ লক্ষ মানুষ। ফোর্বস পত্রিকার বিচারে সারা বিশ্বে সংস্থা হিসাবে ভারতীয় রেল কর্মীর সংখ্যার বিচারে সপ্তম স্থানে রয়েছে।

▶দীর্ঘতম ও স্বল্পদৈর্ঘ্যের যাত্রা

ভারতের সবচেয়ে লম্বা রুট ডিব্রুগড় থেকে কন্যাকুমারী পর্যন্ত ৪২৮৬ কিলোমিটার পথে পাড়ি দেয় বিবেক এক্সপ্রেস। এই পথ পাড়ি দিতে সময় লাগে ৮০.৩০ ঘণ্টা ও মোট ৫৬টি স্টেশনে দাঁড়ায় ট্রেনটি।

▶নন স্টপ ও সবচেয়ে বেশি স্টপ

ত্রিবান্দ্রম থেকে নিজামুদ্দিনের মধ্যে চলা রাজধানী এক্সপ্রেস ৫২৮ কিলোমিটার পথ পাড়ি দেয় কোনও স্টেশনে না দাঁড়িয়েই। এটাই ভারতের সবচেয়ে লম্বা নন স্টপ ট্রেন। এদিকে হাওড়া-অমৃতসর এক্সপ্রেস যাত্রাপথে ১১৫টি স্টেশনে দাঁড়ায়।

▶সবচেয়ে দ্রুতগতি ও ধীরগতির ট্রেন

নয়াদিল্লি-ভোপাল শতাব্দি এক্সপ্রেস ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন। এর সর্বোচ্চ গতি ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এদিকে নীলগিরি এক্সপ্রেসের গতি সবচেয়ে কম। ১০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

▶সময়ে আসে না এমন ট্রেন

গুয়াহাটি ত্রিবান্দ্রম এক্সপ্রেসের যাত্রার সময় হল ৬৫ ঘণ্টা ৫ মিনিট। তবে তা প্রতিনিয়ত ১-১২ ঘণ্টা দেরিতে যাতায়াত করে।

▶সবচেয়ে বড় স্টেশনের নাম

'বেঙ্কটনরসীমারাজুবারিপেতা'। চেন্নাইয়ের কাছে অবস্থিত এই স্টেশনের নামই সবচেয়ে বড়। আর ওড়িশার ঝরসুগুড়ার কাছে অবস্থিত 'আইবি' সবচেয়ে ছোট স্টেশনের নাম। এছাড়া গুজরাতের আনন্দে অবস্থিত 'ওডি'-ও স্টেশনের নাম হিসাবে সবচেয়ে ছোট।

▶দুটি রাজ্যে একটি স্টেশন

নবপুর রেল স্টেশনটির অর্ধেকটা পড়ে মহারাষ্ট্রে, ও বাকী অর্ধেকটা পড়ে গুজরাতে। সারা ভারতে এমন স্টেশন এই একটিই রয়েছে।

▶এক জায়গায় দুটি স্টেশন

শ্রীরামপুর ও বেলাপুর দুটি আলাদা স্টেশন হলেও একই জায়গায় অবস্থিত। মহারাষ্ট্রের আহমেদনগরে একেবারে মুখোমুখি দুটি স্টেশন রয়েছে।

সূত্রঃ ওয়ান ইন্ডিয়া

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)