চোর-ডাকাতের পেরেশানি থেকে মুক্ত থাকার আমল

ইসলামিক শিক্ষা 22nd Apr 17 at 8:47pm 422
Googleplus Pint
চোর-ডাকাতের পেরেশানি থেকে মুক্ত থাকার আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’ একটি। এ পবিত্র নামের আমলের বরকতে আল্লাহ তাআলা মানুষকে চোর, ডাকাত, দুশমন ও হিংসুকের পেরেশানি থেকে মুক্ত রাখেন।

(اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’-এর অর্থ হলো- তাঁর বান্দার জন্য তিনি যথেষ্ট; যার থেকে তারা কখনো অমুখাপেক্ষী নয়। তিনি তাঁর বান্দার জন্য হিসাবকারী। বিশেষ করে, ‘সর্বাবস্থায় যথাযথ ব্যবস্থাকারী এবং কিয়ামতের দিবসে হিসাব গ্রহণকারী।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’ -এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-হাসিবু’

অর্থ : তিনি তাঁর বান্দার জন্য হিসাবকারী; সর্বাবস্থায় যথাযথ ব্যবস্থাকারী এবং কিয়ামতের দিবসে হিসাব গ্রহণকারী’

▶ফজিলত

>> যদি কোনো ব্যক্তি চোর, ডাকাত, শত্রু বা কোনো হিংসুকের অকল্যাণকে ভয় করে তবে সে যেন আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’-এর জিকির করে।

>> কোনো ব্যক্তি যদি চোখের আঘাতের ব্যাথ্যায় হয়রান হয়ে যায়, সে যেন সকাল ও সন্ধ্যা (حَسْبِيَ اللهُ الْحَسِيْبُ) ‘হাসবিয়াল্লাহুল হাসিবু’ ১৭ বার পাঠ করে; তবে আল্লাহ তাআলা সব অকল্যাণ ও পেরেশান থেকে মুক্তি প্রদান করবেন।

পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর মোবারক নাম (اَلْحَسِيْبُ) আল হাসিবু-এর এ ছোট্ট আমলটি করে চোর, ডাকাত, শত্রুর দুশমনি ও হিংসুকের হিংসা থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি চোখের পীড়া থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)