রেসিপি : টক-মিষ্টি-ঝাল ফ্রুট সালাদ

রেসিপি টিপস 22nd Apr 17 at 8:18pm 201
Googleplus Pint
রেসিপি : টক-মিষ্টি-ঝাল ফ্রুট সালাদ

সালাদ স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু অনেকেই সুস্বাদু না হলে সালাদ খেতে চান না। এ কারণে টক-মিষ্টি-ঝাল স্বাদের সালাদটি হতে পারে আদর্শ সালাদ। ডায়েট যারা করছেন, তাদের জন্য অত্যন্ত চমৎকার এই সালাদ।

▶যা যা লাগবে

কমলা- ২ টি (খোসা ছিলে গোল গোল করে কেটে নিন)
আনার কিংবা বেদানার দানা- ১/২ কাপ
সবুজ সালাদ পাতা- ২ কাপ (লেটুস, বেবি স্পিনাচ, বাঁধাকপি ইত্যাদি)
অলিভ ওয়েল- ১/৪ কাপ
লেবুর রস- ২ টেবিল চামচ
কমলার রস- ২ টেবিল চামচ
লবণ- এক চিমটি
কালো গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ কিংবা স্বাদ মতন
মধু- ২ টেবিল চামচ কিংবা স্বাদ মতন
ধনে পাতা বা পার্সলে পাতা কুচি- ইচ্ছা মতন

▶যেভাবে বানাবেন

১. কমলা, আনার ও সবুজ পাতা গুলোকে হাল্কা লবণ দিয়ে মেখে নিন এবং ফ্রিজে রেখে দিন। এবার একটি বাটিতে প্রথমে অলভ ওয়েল দিন ও তারপর লেবুর রস। ভালো করে ফেটিয়ে নিন।

২. অলিভ অয়েলের রিচ ফ্লেভারকে লেবুর রস অনেকটাই হাল্কা করে দেবে। এবার যোগ করুন মধু, কমলার রস এবং এক চিমটি লবণ। ভালো করে মেশান। এই মিশ্রণকেও এবার ফ্রিজে রাখুন ঠাণ্ডা হবার জন্য।

৩. ঠাণ্ডা হয়ে গেলে ড্রেসিং ভালো করে ফেটিয়ে নিন এবং গোল মরিচ যোগ করুন। এবার এই ড্রেসিং কমলা, আনার ও সবুজ পাতার মিশ্রণের ওপর ছড়িয়ে দিন বা ভালো করে ড্রেসিংটা দিয়ে ফল ও পাতা গুলোকে মেখে নিন। পরিবেশনের পাত্রে সাজিয়ে ধনে পাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন মজাদার কমলার সালাদ।

৪. এই সালাদে চাইলে সবুজ আপেল ব্যবহার করতে পারেন, কমলার বদলে আনারসও ব্যবহার করা যায়। এছাড়াও দিতে পারেন তরমুজ। মধুর বদলে চিনি দেবেন না, কারণ মধুতেই ক্যালোরি কম চিনির চাইতে। পাকা লেবুর রস দিলে সালাদ মজাদার হবে অনেক বেশি। বেশি ঝাল চাইলে কাঁচা মরিচও দিতে পারেন একটু খানি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)