এই হাসপাতাল ধর্ষিত পুরুষদের জন্য

সাধারন অন্যরকম খবর 22nd Apr 17 at 10:56am 1,082
Googleplus Pint
এই হাসপাতাল ধর্ষিত পুরুষদের জন্য

অবাক লাগলেও বিষয়টি সত্যি। প্রথমবারের মতো ধর্ষিত পুরুষের জন্য চালু হলো হাসপাতাল। সুইডেনের স্টকহোমে ওই হাসপাতাল তৈরি করা হয়েছে।

পুলিশি রিপোর্ট জানাচ্ছে, গত এক বছরে পুরুষের ধর্ষিত হওয়ার ঘটনা বেড়েছে সুইডেনসহ গোটা ইউরোপেই। সুইডেনে বিগত বছরগুলোতে প্রায় হাজারের ওপর পুরুষ যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। আর গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশের রিপোর্ট বলছে, গত এক বছরে ম্যাঞ্চেস্টারে এই ধরনের ঘটনার সংখ্যা দ্বিগুণের চেয়েও বেশি হয়েছে। ২০১৪ সালের এপ্রিল পর্যন্ত ম্যাঞ্চেস্টারে ৮৪ জন পুরুষ ধর্ষিত হয়েছেন, শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৯৩ জন। তার আগের বছরের রিপোর্টে যা যথাক্রমে ছিল ৩৫ ও ৬৯ জন।

ধর্ষিতা, শারীরিক নির্যাতনের শিকার হওয়া মহিলাদের জন্য বিশেষ হাসপাতাল, পুনর্বাসনকেন্দ্র রয়েছে অনেক দেশেই। সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া মহিলার পুনর্বাসনের দায়িত্ব অনেক সময়ই কাঁধে তুলে নেয় কোনো স্বেচ্ছাসেবী সংস্থা। কিন্তু, শারীরিক নির্যাতনের শিকার কি শুধু মহিলারাই হন? বহুক্ষেত্রে পুরুষেরও যেতে হয় ভয়াবহ অভিজ্ঞতার মধ্য দিয়ে।

আর পুলিশি রিপোর্ট বলছে, ইউরোপে ওই ধরনের ঘটনার সংখ্যা উত্তরোত্তর বেড়ে চলেছে। তারই প্রেক্ষিতে, ধর্ষিত পুরুষের জন্য এই প্রথম কোনো দেশে চালু হলো কোনো হাসপাতাল।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)