ছেলেদের ব্রণ থেকে মুক্তির উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 16th Apr 17 at 10:44pm 501
Googleplus Pint
ছেলেদের ব্রণ থেকে মুক্তির উপায়

আপনি কালো হোন কিংবা ফর্সা, যদি আপনার ত্বক সুস্থ থাকে এবং ব্রণ কিংবা এ্যালার্জিজনিত সমস্যা থেকে দূরে থাকে তবেই আপনি সুস্থ ত্বকের অধিকারী হতে পারবেন। ত্বকের ধরন এবং বয়সও অনেক সময় ব্রণের কারণ হতে পারে। সেই হিসেবে ছেলেদের ত্বকও এর বাইরে নয়। তবে ছোটখাটো কিছু বিষয় পারে আপনাকে এই সমস্যা থেকে দূরে রাখতে।

ছেলেদের প্রায় বেশির ভাগ সময়েই বাইরে কাটাতে হয়। আর বাইরে এই সময়ে থাকে প্রচুর ধুলাবালি আর ময়লা। যা ত্বকের লোমকুপে জমা হয়ে তাতে ব্রণের জন্ম দেয়। তাই যখনি বাইরে থেকে ঘরে ফিরবেন তখনি মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। সাধারণত তৈলাক্ত ত্বকেই ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই সবসময় মুখ পরিষ্কার রাখুন। প্রতিদিন অন্তত তিন-চারবার মুখ ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। দেখবেন আপনার ত্বকের ওপর থেকে ব্রণের উৎপাত অনেকটা কমে গেছে।

ছেলেদের ত্বক তুলনামূলক বেশ রুক্ষ হয়ে থাকে। তাই তাতে নিয়মিত না হলেও নির্দিষ্ট একটি দিনে ঘরোয়া উপাদান দিয়ে তৈরি পেস্ট লাগাতে পারেন। পেস্ট তৈরিতে ব্যবহার করতে পারেন ময়দা, দুধ ও মধু। এই তিনটি উপাদান ব্রণের দাগ এবং ত্বক উজ্বল করতে সাহায্য করে। এর পাশাপাশি নিয়মিত গোসল করুন।

মুখে সাবান ব্যবহার না করে ফেসওয়াশ ব্যবহার করুন। আর মুখে ব্রণ দেখা দিলে তা নখ দিয়ে একদমই খোঁটাখুঁটি করবেন না। এতে ত্বকে ব্রণের দাগ স্থায়ী হয়ে যাবে।এবং নখের মাধ্যমে তা ত্বকের অন্যান্য জায়গায় ছড়িয়ে যায়। এর পাশাপাশি তৈলাক্ত খাবার, ভাজাপোড়া এড়িয়ে চলুন এবং বেশি বেশি করে শাকসবজি ও ফল খান। দিনে অন্তত আট থেকে নয় গ্লাস পানি পান করুন। কারণ বেশির ভাগ সময়েই কোষ্ঠকাঠিন্যের কারণে ত্বকে ব্রণ দেখা দেয়।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)