ত্বকের যত্নে হরেক গুণের তুলসী পাতা

রূপচর্চা/বিউটি-টিপস 16th Apr 17 at 10:51am 1,094
Googleplus Pint
ত্বকের যত্নে হরেক গুণের তুলসী পাতা

ঔষধি গুণসম্পন্ন বেসিল বা তুলসী পাতার সৌন্দর্য উপকারিতাও অসাধারণ। তুলসী পাতায় পুষ্টি উপাদান, ভিটামিন ও প্রোটিন থাকে। তুলসী পাতা ত্বককে সুস্থ ও পরিষ্কার হতে সাহায্য করে। ব্ল্যাক হেডস, ব্রণসহ ত্বকের অনেক সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে তুলসী পাতা। তুলসী পাতার সৌন্দর্য উপকারিতার বিষয়ে জেনে নিই চলুন।

১। ব্ল্যাকহেডস ও ব্রণ দূর করে
তুলসী পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান থাকে বলে ব্ল্যাকহেডস ও ব্রণ দূর করতে সাহায্য করে। এই হার্বটি প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করতে এবং মুখের ধুলোময়লা দূর করতে সাহায্য করে। তুলসী পাতার রসের সাথে সামান্য হলুদ মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। দাগ দূর করে
মুখের দাগ কেউই পছন্দ করেন না। মুখের দাগকে হালকা করতে সাহায্য করে তুলসী পাতা। ব্রণের দাগসহ অন্যান্য দাগও নিরাময় করতে সাহায্য করে তুলসী পাতা। কিছু তুলসী পাতা পিষে নিন। এর সাথে ১ টেবিল চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্কটি মুখে লাগান।

৩। ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
তুলসী পাতা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ বলে এটি ত্বকে পুষ্টি সরবরাহ করে এবং ত্বককে উজ্জ্বল হতে সাহায্য করে। কয়েকটি তুলসী পাতা থেঁতলে রস বের করে নিন। এর সাথে ১ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি আপনার ত্বকে ম্যাসাজ করে লাগান।

৪। অ্যান্টি এজিং বৈশিষ্ট্য রয়েছে
বয়সের ছাপ প্রতিরোধে সাহায্য করে তুলসী পাতা। তুলসী পাতার ব্যবহারে আপনাকে প্রাকৃতিকভাবেই কমবয়সী দেখাবে। তুলসী পাতার পেস্টের সাথে সামান্য তেল এবং ১ টেবিল চামচ মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সন্তোষজনক ফল পাওয়ার জন্য দিনে ২ বার ব্যবহার করুন এই পেস্টটি।

৫। ত্বকের সংক্রমণ দূর করতে সাহায্য করে
তুলসীতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে বলে ত্বকের সংক্রমণ ভালো করতে পারে। তুলসী পাতার পেস্টের সাথে আধাকাপ দই মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার মুখে বা ত্বকের আঘাতের স্থানে লাগান।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)