ঘরের এই ৭টি কাজ করলে কোনও রোগ আপনাকে ছুঁতে পারবে না

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Apr 17 at 10:26am 217
Googleplus Pint
ঘরের এই ৭টি কাজ করলে কোনও রোগ আপনাকে ছুঁতে পারবে না

আমাদের জটিল কোনও শরীর খারাপ কখন হয়? সাধারণত যখন শরীরের বিবিধ অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক মতো কাজ করতে পারে না অথবা কোনও বাহ্যিক কারণে শরীরের কর্মক্ষমতা কমে যায়, তখন মাথা চারা দিয়ে ওঠে এমন সব রোগ। আর যে যে কারণ এক্ষেত্রে দায়ি থাকে, তার মধ্যে অন্যতম হল ক্যালোরি। আমাদের শরীরে ক্যালোরি মাত্রা বাড়লে মেদ বৃদ্ধি পায়।

আর এমনটা হলে তার লেজুড় হিসেবে শরীরে এসে বাসা বাঁধে কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগ। তবে মজার বিষয় কী জানেন, শরীরে ক্যালোরির মাত্রা স্বাভাবিক রাখাটা একেবারেই কঠিন কাজ নয়। ৭টি সহজ নিয়ম মানলেই এক্ষেত্রে আর কোনও চিন্তাই থাকে না। কী এই ৭ টি নিয়ম? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

▶আপনাদের কি জানা আছে প্রতিদিন ৩০ মিনিট ঘর ঝাঁট দিলে প্রায় ৮৭-১০২ ক্যালোরি বার্ন হয়। আর এই পরিমাণ ক্যালোরি বার্ন করতে পারলে শরীরের যে কতটা উপকার হয়, তা বলে শেষ করা যাবে না।

▶ঘরে ধুলো জমে তো? তাহলে এবার থেকে ধুলো পরিষ্কারের কাজটা কাজের লোককে দিয়ে না করিয়ে নিজে করুন। দেখবেন ঘর তো পরিষ্কার হবেই, সেই সঙ্গেও আয়ুও বাড়বে। কারণ একাধিক কেস স্টাডি করে দেখা গেছে প্রতিদিন ৩০ মিনিট এই কাজটি করলে প্রায় ৯৪-১১ ক্যালোরি বার্ন হয়।

▶ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ডাস্টিং একটি অতি আবশ্যিক কাজ। এটি করলে ভাববেন না শুধু আপনার চারিপাশটা সুন্দর হয়ে ওঠবে, সেই সঙ্গে শরীরও রোগ মুক্ত থাকবে। কেন জানেন? কারণ প্রতিদিন ৩০ মিনিট ডাস্টিং-এর পিছনে ব্যয় করলে প্রায় ৫৭-৬৬ ক্যালোরি বার্ন হয়। ফলে নানাবিধ লাইফ স্টাইল ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

▶আপনার বাড়িতে বাসন কে ধোয়? নিশ্চয় কাজের লোক? এবার থেকে এই কাজটি নিজে করুন, যদি সুস্থ থাকতে চান তো! কারণ একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ৩০ মিনিট ধরে বাসন মাজলে প্রায় ৪৯-৫৮ ক্যালোরি ঝরে।

▶এমনটা করলে প্রায় ১৮৯-২২৩ ক্যালোরি ক্ষয় হয়। ভাবতে পারছেন এতটা পরিমাণ ক্যালোরি বার্ন হলে কতটা সুস্থ থাকবেন আপনি। তাই রোজের রুটিনে নিজের বেডরুম পরিষ্কার করাটা অন্তর্ভুক্ত করুন। এমনটা করলে দেখবেন কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না।

▶এই কাজটি করতে যে কারওরই ৩০ মিনিট সময় লাগবে। এই পরিমাণ সময় নিয়ে যদি এই বাস্তবিকই বাথরুম পরিষ্কার করা যায় তাহলে প্রায় ১০৬- ১২৪ ক্যালোরি বার্ন হয়। আপনি কি চান না রোগমুক্ত থাকতে? তাহলে এতদিন করেননি কেন এই কাজটা।

▶নিয়মিত বাড়ির জানলা বা গাড়ি ধুলে প্রায় ১২৬-১৪৯ ক্যালোরি বার্ন হয়, যা শরীরের পক্ষে খুব ভাল।

সূত্রঃ বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)