অর্থ ব্যবস্থাপনায় সফলতার জন্য জরুরি কাজগুলো

লাইফ স্টাইল 12th Apr 17 at 10:49am 399
Googleplus Pint
অর্থ ব্যবস্থাপনায় সফলতার জন্য জরুরি কাজগুলো

অর্থের সুব্যবস্থাপনা সোজা কথা নয়। তবে বদভ্যাস ত্যাগ করতে জরুরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে নিজেকে গুছিয়ে নিতে পারেন। এসব পরিবর্তনের সুফল শিগগিরই ভোগ করবেন। অভ্যাস বাস্তবায়নের মাধ্যমে অর্থব্যবস্থাপনা বিষয়ে সফলতা অর্জন করবেন। বেশ কিছু লক্ষণে আপনি নিজেই বুঝতে পারবেন যে অবশেষে অর্থ বিষয়ে ব্যর্থতা থেকে বেরিয়ে এসেছেন আপনি। সফলদের মধ্যে স্থান করে নিতে পারবেন অনায়াসে। এখানে বিশেষজ্ঞরা তুলে ধরেছেন এমনই কিছু লক্ষণের কথা।

অর্থ বিষয়ে আপনার স্পষ্ট লক্ষ্য রয়েছে
যেখানে যে অবস্থায়ই রয়েছেন আপনি, অর্থ বিষয়ে নির্দিষ্ট লক্ষ্য রয়েছে আপনার। আয়-ব্যয় বিষয়ে নির্দিষ্ট খাত ও হিসাব ঘোলাটে নয় আপনার কাছে। যদি পয়সা নিয়ে কোনো লক্ষ্য না থাকে, তবে ধরে নিতে পারেন যে অর্থব্যবস্থায় আপনি প্রথমেই ব্যর্থ হতে চলেছেন।

ক্রেডিট কার্ডের হিসাব নিয়ন্ত্রণেই রয়েছে
এখন অসংখ্য মানুষ ক্রেডিট কার্ড ব্যবহার করেন। তাঁদের কার্ডের হিসাবটাই গোলমেলে থাকে যাঁরা খরচ নিয়ন্ত্রণ করতে পারেন না। নিয়মিত পয়সা জমা দেওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। ক্রেডিট স্কোর যাঁদের ভালো তাঁরা অর্থব্যবস্থাপনায় নিজেদের গোছালো ভাবতে পারেন। যদি ক্রেডিট কার্ডের হিসাব উল্টাপাল্টা থাকে তো খুব দ্রুত নিজেকে সামলে নিন। নয়তো সফল হতে পারবেন না।

আয়ের একাধিক উৎসের ব্যবস্থা করেছেন
আসলে সচেতন মানুষরা কখনো আয়ের একটি উেসর ওপর নির্ভর করেন না। যাঁরা সফল হতে চলেছেন, তাঁরা ক্রমেই একাধিক পথের সৃষ্টি করেন। অর্থ ব্যবস্থাপনায় সফলদের কাতারে যেতে চাকরির পাশাপাশি ছোটখাটো ব্যবসা করতে পারেন। যাঁদের একাধিক উত্স রয়েছে, তাঁরা সফল হতে চলেছেন।

সবার থেকে পরামর্শ নেন না আপনি
সামান্য একটি ভুল সিদ্ধান্ত গোটা ব্যবস্থাপনাকে ধসিয়ে দিতে পারে। তাই সফলকামীরা যেকোনো মানুষের কাছ থেকে সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ নিতে যান না। বরং তাঁদের গুটিকয়েক পরামর্শদাতা থাকে। সফলকামীরা তাই বুঝেশুনে অভিজ্ঞ ও শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকেই পরামর্শ নেন।

প্রয়োজন ও চাহিদার পার্থক্য বোঝেন
এটা গুরুত্বের সঙ্গেই বোঝা উচিত। আপনার চাহিদার হয়তো শেষ নেই। কিন্তু প্রয়োজন অতি অল্পেই মিটতে পারে। কিন্তু চাহিদাকে প্রয়োজন মনে করলে অর্থ বিনষ্ট তো হবেই। তাই এ দুয়ের মধ্যে পার্থক্য বোঝার চর্চা করুন। যার প্রয়োজন নেই তার পেছনে অযথা পয়সা ব্যয় অপচয়। তাই বলে যে শখ মেটাবেন না তা বলা হচ্ছে না। তবে সীমারেখা টেনে দিন।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)