ব্যাংক থেকে পাওয়া সুদের টাকা দান করা যাবে কি?

ইসলামিক শিক্ষা 11th Apr 17 at 11:50am 1,720
Googleplus Pint
ব্যাংক থেকে পাওয়া সুদের টাকা দান করা যাবে কি?

প্রশ্ন : ব্যাংকে, যেমন ইসলামী ব্যাংকে বা অন্য কোনো ব্যাংকে টাকা রাখলে পরে যে সুদ আসে, ইসলামী মতে আমরা তো জানি সেটা হারাম। এখন কেউ যদি এই উদ্দেশ্যে রাখে যে, যে সুদটা আসছে সেটা তাঁর কিছু দরিদ্র আত্মীয় আছে, তাঁদের যদি দিয়ে দেওয়া হয়, তাতে তাঁর সওয়াব না হলেও পরিবারের উপকার হলো, এতে তাঁর গুনাহ হবে কি না?

উত্তর : যদি টাকা রাখার জন্য, কোনো বাধ্যতামূলক বিষয় না থাকে তাহলে আপনি টাকা সেখানে রাখবেন না। অর্থাৎ সুদের ব্যাংকে রাখবেন না। টাকা রাখার বিষয়টি বাধ্যতামূলক হয়ে গেলে তাহলে তিনি টাকা রাখবেন এবং সেক্ষেত্রে যদি অতিরিক্ত সুদ আসে, সেই সুদ তিনি গরিবদের মধ্যে অথবা জনকল্যাণমূলক কাজে ব্যয় করে দিতে পারবেন। এতে করে তাঁর গুনাহ হবে না।

কিন্তু গুনাহ হবে তখন, যখন ইচ্ছাকৃতভাবে টাকা রেখে এর সঙ্গে জড়িত হন। কারণ ইচ্ছাকৃতভাবে এর সঙ্গে জড়িত হওয়া সম্পূর্ণরূপে হারাম কাজ। তাই এটা বাধ্যতামূলক যদি হয়ে যায়, তাহলে তার জন্য জায়েজ রয়েছে। এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করাটাই হচ্ছে উত্তম, কোনো সন্দেহ নেই।

আর যদি ইসলামী ব্যাংকে এমন পদ্ধতিতে হয়ে থাকে যে সেটি সুদের ভিত্তিতে নয়; বরং ইসলামি পদ্ধতিতে, মানে মোশারাকা, মোদারাবা, মোরাবাহা যে পদ্ধতি আছে, সেটা অনুযায়ী যদি হয়ে থাকে তাহলে আসা করা যায় যে, সেখানে সুদ নাও আসতে পারে।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)