নিমকি তৈরির সহজ উপায়

রেসিপি টিপস 6th Apr 17 at 5:00pm 279
Googleplus Pint
নিমকি তৈরির সহজ উপায়

নিমকি ময়দা দিয়ে তৈরি একটি খুবই হাল্কা এবং মুখরোচক খাবার। একবার মুচমুচে কুচো নিমকি খেতে শুরু করলে সহজে থামা যায় না। খুবই জনপ্রিয় এই নিমকি বানানোর উপকরণ এবং প্রণালি দেখে নেওয়া যাক।

উপকরণ : ময়ানের জন্য, দুই কাপ ময়দা, দুই চা চামচ তেল, ১ চা চামচ লবণ, ১/২ চামচ চিনি, ১ চা চামচ কালো জিরা, ১/২ কাপ পানি, ভাজার জন্য ২ কাপ তেল।

প্রণালি : একটি বড় পাত্রে পানি বাদে ময়ানের জন্য বাকি সব উপকরণ- ময়দা, তেল, লবণ, চিনি এবং কালো জিরা নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার খুব অল্প অল্প করে পানি নিয়ে সব উপকরণ একসাথে মাখতে থাকুন। যতক্ষণ না আপনার আঙুল থেকে সব ময়দা ছেড়ে যাচ্ছে এবং মাখা ময়দার তালটা সুন্দর মসৃণ নরম হচ্ছে, ততক্ষণ মাখতে থাকুন। প্রায় ৫-৬ মিনিট ধরে মাখলে তবে আপনার পছন্দসই মাখা হবে।

মাখা ময়দার তালটা একটা ভেজা সুতির কাপড় জড়িয়ে অন্তত আধ ঘণ্টা রেখে দিন। এবার চাকী বেলুনে সামান্য শুকনো ময়দা ছড়িয়ে নিন। এবার ময়দার তালটির থেকে ৫-৬টি সমান মাপের লেচি কেটে নিন। এবার এক একটি লেচি শুকনো ময়দা ছড়ানো চাকির উপর রেখে পাতলা বড় রুটির আকারে বেলে নিন। এক একটি রুটি বেলা হয়ে গেলে প্রতিটি রুটি একটি ছুরি দিয়ে অনেক ছোট ছোট বরফির আকারে কেটে নিন।

কড়াইয়ে ভাজার জন্য দুই কাপ তেল কড়াইয়ে ঢেলে গরম হতে দিন। তেল গরম হলে মাঝারি আঁচে বরফির আকারে কেটে নেওয়া ময়দার টুকরোগুলো ডুবো তেলে ভেজে তুলুন। ভাজা কুচো নিমকির টুকরোগুলো পেপার টাওয়েলের উপর ছড়িয়ে দিন, অতিরিক্ত তেল বেরিয়ে গিয়ে নিমকিগুলো মুচমুচে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)