রেসিপি : ডিম ছাড়াই বানান মজাদার পুডিং

রেসিপি টিপস 3rd Apr 17 at 1:15pm 263
Googleplus Pint
রেসিপি : ডিম ছাড়াই বানান মজাদার পুডিং

অনেকেই নানা কারণে ডিমের মতো পুষ্টিকর জিনিসও খেতে চান না। এক্ষেত্রে মজাদার পুডিংয়ের স্বাদ থেকে তারা যে বঞ্চিত হবেন, এমন কোনো কারণ নেই। ডিম ছাড়াও বানানো সম্ভব মজাদার পুডিং। এ লেখায় তুলে ধরা হলো রেসিপি।

▶যা যা লাগবে

চিনি আধ কাপ
২ কাপ দুধ
১ চিমটি লবণ
৩/৪ কাপ কন্ডেন্সড মিল্ক
১/৪ চা চামচ ভ্যানিলা এসেন্স
৩ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার
১ টেবিল চামচ বাটার

▶যেভাবে বানাবেন

১. প্রথমে একটি প্যানে পানি ও চিনি একসাথে দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। চিনি লালচে হয়ে এলেই নামিয়ে বেকিং মোল্ডে ছড়িয়ে দিন। অথবা বেকিং মোল্ডেই কাজটি করতে পারেন।

২. একটি প্যানে স্বাভাবিক তাপমাত্রার দুধ, চিনি, লবণ, কন্ডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং কর্নফ্লাওয়ার একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে জ্বাল দিতে থাকুন। ঘন ঘন নেড়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা ধরে না যায়।

৩. মিশ্রণটি ঘন হয়ে এলে বেকিং মোল্ডে ঢেলে দিন এবং একটিস্টিমারে স্টিম করুন। স্টিমার না থাকলে একটি বড় পাত্রে পানি গরম করে এতে বেকিং মোল্ড বসিয়ে দিয়ে খুব ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে স্টিম করে নিন২০ মিনিট।

৪. প্রায় ২০ মিনিট পর বের করে একটি কাঠি ঢুকিয়ে পরীক্ষা করে নিন। এরপর ঠাণ্ডাহয়ে গেলেচারপাশ একটি ছুরি দিয়ে ছাড়িয়ে নিয়ে একটি প্লেটে উল্টো করে ঢেলেনিন।

তৈরি হয়ে গেল আপনার ডিম ছাড়া অত্যন্ত সুস্বাদু পুডিং। আপনি চাইলে ওভেনে যেভাবে পুডিং বেক করে সেভাবেও একই পদ্ধতিতে তৈরি করে নিতে পারেন এটি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)