ব্যর্থতা সামলে আত্মবিশ্বাস বাড়ানোর উপায়

লাইফ স্টাইল 2nd Apr 17 at 3:25pm 461
Googleplus Pint
ব্যর্থতা সামলে আত্মবিশ্বাস বাড়ানোর উপায়

পরীক্ষার জন্য অনেকদিন ধরে প্রস্তুতি নিলেন৷ পরীক্ষা মোটামুটি হলো৷ শেষমেশ দেখা গেল আপনি ব্যর্থ হয়েছেন৷ বিষয়টা দুঃখের হলেও ভেঙে পড়লে চলবে না। পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর মনে নেতিবাচক না হয়ে ইতিবাচক কোনো পথ খুঁজুন। সবার আগে মনে রাখতে হবে আপনিই আপনার আত্মবিশ্বাস তৈরির একমাত্র কারিগর। আত্মবিশ্বাস বিনির্মালে উদ্যোগী হতে হবে নিজেকেই। ব্যর্থতা সামলে আত্মবিশ্বাস বাড়ানোর কয়েকটি উপায়. . .

উদ্বিগ্ন হবেন না
এই পরীক্ষা আপনার জীবনের শেষ পরীক্ষা নয়৷ আরও অনেক পথ রয়েছে জীবনে৷ ফলে এই ব্যর্থতার জন্য মনে কোনো নেতিবাচক ধারণা জন্মাতে দেবেন না৷ এখনও অনেক পথ চলা বাকি৷ তাছাড়া আপনার জীবনের থেকে কোনো পরীক্ষাই বড় নয়৷ সমস্যা যখন রয়েছে তখন কোথাও না কোথাও সেই সমস্যার সমাধানও রয়েছে৷ ফলত ঘাবড়ে যাওয়ার কোনও দরকার নেই।

নাটকীয়তা একেবারেই নয়
ব্যর্থতা আপনার মনে গভীর প্রভাব ফেলতেই পারে৷ কিন্তু তার জন্য নেতিবাচক কোনো পদক্ষেপ নেওয়া বাঞ্ছনীয় নয়৷ একবার হয়নি, পরের বার হবে৷ নিজের রাগ, দুঃখ, অভিমান নিয়ন্ত্রণ করুন৷ কোনো নাটকীয় সিদ্ধান্ত নিতে যাবেন না৷ বরং ইতিবাচক কোনো পথ খুঁজুন।

শিক্ষা নিন
মানুষ মাত্র ভুল হয়৷ আর সেই ভুল থেকে শিক্ষা নিয়ে বড় হওয়ার নামই জীবন৷ ফলত আপনার ভুলগুলি থেকে শিক্ষা নিন৷ একবার না হয় ব্যর্থ হয়েছেন৷ পরের বার সাফল্য আপনাকে পেতেই হবে৷ কোন কোন জায়গায় খামতি থেকে গিয়েছে সেটা ভালো করে খুঁজুন৷ এবার সেই খামতিগুলো পূরণ করতেই হবে৷ যে জায়গাগুলিতে ফাঁকি দিয়েছেন সেগুলি সঠিকভাবে চর্চা করুন।

অন্য পথ বেছে নিন
যদি একান্ত দেখেন এই পরীক্ষায় সাফল্য মেলার আশা নেই তাহলে নিজের পথ বদলান৷ সব বিষয় সবার জন্য নয়৷ যে ভালো অঙ্ক পারে সে যে বাংলাতেও ভালো হবে এমন তো নাও হতে পারে৷ ফলত অন্য কোনও বিষয় নিয়ে এগোনোর চেষ্টা করুন৷ বাড়িতে সমস্যা হলে আপনার ব্যাপারটা বুঝিয়ে বলুন৷ দেখবেন অভিভাবক নিশ্চয়ই সমস্যা বুঝবেন৷ যে বিষয় আপনার ভালো লাগে সেটি নিয়ে এগোন।

ফের চেষ্টা করুন
আপনার হয়ত এই বিষয়টাই ভালো লাগে৷ কিন্ত্ত কোনোরকম চাপে এবং টেনশনে পরীক্ষায় ভালো করতে পারেননি৷ এবার তাহলে ভয়কে জয় করার পালা৷ আপনি ঠিক পারবেন৷ পুনরায় উদ্যম নিয়ে এগিয়ে যান৷ নেতিবাচক পরিণতি তো আপনি জেনেই গিয়েছেন৷ বড়জোর আবার ব্যর্থ হবেন৷ এর চেয়ে বেশি তো নয়৷ আবার চেষ্টা করা যাবে৷ ফলে ভয় না পেয়ে পড়াশুনায় মন দিন।

চাপমুক্ত থাকুন
ব্যর্থ হওয়ার ফলে দুঃখ তো হচ্ছেই৷ নিজের ওপর ভীষণ রাগও হচ্ছে? আপনি অতিরিক্ত চাপ নিয়ে ফেলেছেন৷ এটা একটা পরীক্ষা মাত্র৷ একবারে সবাই উত্তীর্ণ নাই হতে পারে৷ একটু রিল্যাক্স করুন৷ বন্ধুদের সঙ্গে আড্ডা দিন৷ মা, বাবার সঙ্গে সময় কাটান৷ দেখবেন আস্তে আস্তে সব কিছু সহজ হয়ে যাচ্ছে।

হেরে যাবেন না
একবার পারেননি মানেই এই নয় যে কোনো দিন পারবেন না৷ নিজের ওপর ভরসা রাখুন৷ ফের চেষ্টা না করে হাত পা গুটিয়ে বসে থাকলে তো ঘরে বসেই হেরে গেলেন৷ এমন করবেন না৷ বরং নিজেই নিজের লক্ষ্য স্থির করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)