লেবুর খোসার ৭ ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 30th Mar 17 at 1:22pm 339
Googleplus Pint
লেবুর খোসার ৭ ফেসপ্যাক

লেবুর মতো লেবুর খোসাতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই রূপচর্চায় এটি ব্যবহার করতে পারেন নিয়মিত। ফেসপ্যাক তৈরি করার জন্য লেবুর খোসা রোদে শুকিয়ে নিন কয়েক দিন। শক্ত হয়ে গেলে গুঁড়া করে বয়ামে সংরক্ষণ করুন। লেবুর খোসার ফেসপ্যাক ত্বক উজ্জ্বল ও সুন্দর করার পাশাপাশি দূর করে ব্রণ ও মেছতার দাগ।

• জেনে নিন ত্বকের যত্নে লেবুর খোসার ফেসপ্যাক কীভাবে তৈরি ও ব্যবহার করবেন. . .

লেবুর খোসা ও লেবুর রস

১ চা চামচ লেবুর খোসার গুঁড়ার সঙ্গে ১ চা চামচ লেবুর রস ও ১ ফোঁটা মধু মেশান। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

বেসন ও লেবুর খোসা

তৈলাক্ত ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে এই ফেসপ্যাক। ৩ চা চামচ বেসনের সঙ্গে ২ চা চামচ লেবুর খোসা গুঁড়া মেশান। দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর খোসা ও শসা

শসা থেকে রস সংগ্রহ করে বয়ামে সংরক্ষণ করুন। ১ চা চামচ লেবুর খোসা পাউডারের সঙ্গে ১ চা চামচ শসার রস মেশান। কিছুক্ষণ ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। গরমের সময় ত্বক ঠাণ্ডা রাখতে সাহায্য করবে এই ফেসপ্যাক।

চন্দন ও লেবুর খোসা

২ চা চামচ চন্দন ও ১ চা চামচ লেবুর রসের সঙ্গে ২ চা চামচ লেবুর খোসা গুঁড়া এবং ১ চা চামচ দুধ মেশান। এই ফেসপ্যাকটি ত্বক রাখবে দাগহীন ও উজ্জ্বল।

ডালিমের খোসা ও লেবুর খোসা

ডালিমের খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। ২ চা চামচ ডালিমের খোসা গুঁড়া ও ১ চা চামচ লেবুর খোসা গুঁড়ার সঙ্গে দুধ মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। বলিরেখা দূর করে ত্বক টানটান রাখবে এটি।

মধু ও লেবুর খোসা

৫ চা চামচ মধু ও ৩ চা চামচ লেবুর খোসা গুঁড়া একসঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এটি ব্রণ দূর করতে সাহায্য করবে।

লেবুর খোসা ও হলুদ

৫ চা চামচ লেবুর খোসা গুঁড়ার সঙ্গে ১ চা চামচ হলুদ মেশান। মিশ্রণে ১ চা চামচ অ্যালোভেরা জেল ও ৩ চা চামচ দুধ মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখলে দূর হবে রোদে পোড়া দাগ।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)