বিষণ্ণতা কাটাতে হলুদ-লেবু!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 30th Mar 17 at 11:31am 149
Googleplus Pint
বিষণ্ণতা কাটাতে হলুদ-লেবু!

বিষণ্ণতা মনের সব আনন্দকে নষ্ট করে দেয়। অনেক সময় অজানা কারণেই বিষণ্ণতা হয়, আবার বেশ গুরুতর কারণেও বিষণ্ণতা হতে পারে। উদ্বেগ, মন খারাপ থাকা, দুঃখ, অপরাধবোধ, অবসন্নতা, শক্তিহীনতা, ঘুমের অসুবিধা ইত্যাদি বিষণ্ণতা শুরুর লক্ষণ।

যাঁরা হালকা বিষণ্ণতা বা মাইল্ড ডিপ্রেশনে ভুগছেন, তাঁদের সমস্যা কমাতে হলুদ-লেবুর মিশ্রণ হতে পারে চমৎকার ঘরোয়া উপাদান। তবে মিশ্রণটি খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আর যদি এসব উপাদানের কোনোটিতে আপনার অ্যালার্জি থাকে, তবে না খাওয়াই ভালো।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে হলুদ-লেবুর মিশ্রণের এই প্রণালি।

উপাদান
একটি কমলার রস
চার টেবিল চামচ মধু
দুটি লেবু
চার কাপ পানি
দুই চা চামচ হলুদের গুঁড়া

যেভাবে তৈরি করবেন
সব উপাদানকে একত্রে ব্ল্যান্ড করুন। প্রতিদিন একবার করে সাত দিন পান করুন।

কেন হলুদ?
হলুদের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান। এটি বিষণ্ণতার বিরুদ্ধে কাজ করে, হৃদরোগ প্রতিরোধ করে, জ্ঞানীয় (কগনেটিভ) কার্যক্রম ভালো রাখে।

কারকিউমিন
কারকিউমিন হলুদের মধ্যে থাকা একটি উপাদান। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। বিভিন্ন গবেষণায় বলা হয়, কারকিউমিন বিষণ্ণতা কমাতে কাজ করে। এ ছাড়া কারকিউমিন মস্তিষ্কের কিছু এলাকার স্নায়ুর বৃদ্ধিতে সহায়তা করে। এটি প্রবীণদের আলঝেইমার রোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।

ঝুঁকি
তবে যেসব রোগীর গল স্টোন রয়েছে, তাঁরা হলুদ এড়িয়ে চলুন। এ ছাড়া গর্ভবতী মাও হলুদ-লেবুর এই প্রণালি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)