শ্বশুরের অসম্মতিতে দুলাভাই শ্যালিকার বিয়ে দিতে পারবেন কি?

ইসলামিক শিক্ষা 23rd Mar 17 at 10:14am 757
Googleplus Pint
শ্বশুরের অসম্মতিতে দুলাভাই শ্যালিকার বিয়ে দিতে পারবেন কি?

প্রশ্ন : কোনো ছেলেমেয়ে একে অপরকে পছন্দ করে। মেয়ের বাবা এবং ভাই রাজি নেই। কিন্তু মেয়ের মা, দুলাভাইসহ অন্য সবাই রাজি। সে ক্ষেত্রে মেয়ের দুলাভাই অভিভাবক হয়ে ওই মেয়েকে বিয়ে দিতে পারবে কি?

উত্তর : আসল কথা হচ্ছে, এখানে অভিভাবক বা ওলি যিনি ছিলেন, অর্থাৎ বাবা, তিনি রাজি ছিলেন না। সুতরাং এই বিয়ে শুদ্ধ হয়নি। তাঁদের করণীয় হচ্ছে, এটাকে সংশোধন করে নিতে হবে। বাবার অনুমতি সাপেক্ষে এটাকে সংশোধন করতে হবে।

তাঁদের ওপর ওয়াজিব হচ্ছে, সংশোধন না হওয়া পর্যন্ত তাঁরা পরস্পর বিচ্ছিন্ন থাকবে। বাবার সঙ্গে আলোচনা করে সংশোধন করা যেতে পারে।

বাবা যদি একেবারেই রাজি না হয়, তাহলে তাঁরা আদালতের আশ্রয় নেবেন। আদালত থেকে অনুমতি নিলে তাঁদের এই বিয়ে শুদ্ধ হয়ে যাবে। বাবার অভিভাবকত্ব সেখানে হারিয়ে যাবে।

আদালত হচ্ছে সর্বোচ্চ প্রতিষ্ঠান। সুতরাং আদালত যখন হস্তক্ষেপ করবে, তখন বাবার যে অভিভাবকত্ব আছে, সেটি আর কার্যকর থাকবে না।

বাবাকে রাজি করানোর সর্বোচ্চ চেষ্টা করতে হবে। বাবা যদি একেবারেই রাজি না হন, গোঁড়ামি করেন, তাহলে এই পদক্ষেপ নিতে হবে।

আসলে গোঁড়ামি করার বিষয় নয় এটা। বিয়ের ব্যাপারে গোঁড়ামি করা মূর্খতা ছাড়া আর কিছুই নয়। যদি ছেলেমেয়ের পরস্পর সমঝোতার বিষয়টি স্পষ্ট হয়ে যায়, সে ক্ষেত্রে বাবার উচিত নয় বাধা দেওয়া এবং সীমালঙ্ঘন করা। এটি একেবারেই নাজায়েজ ও হারাম কাজ তাঁদের জন্য।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)