দাঁত ব্রাশ ছাড়াও যেসব কাজে ব্যবহার করা যায় টুথপেস্ট

টুকিটাকি টিপস 19th Mar 17 at 11:58am 398
Googleplus Pint
দাঁত ব্রাশ ছাড়াও যেসব কাজে ব্যবহার করা যায় টুথপেস্ট

দাঁতের সুস্থতায় টুথপেস্ট ও ব্রাশের বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে খাবার গ্রহণের আগে ও পরে ব্রাশ না করলে দাঁতের সৌন্দর্য্য নষ্ট হয়ে যায়। তাই টুথপেস্ট ও ব্রাশ যেন মানুষের নিত্য দিনের ব্যবহার্য একটি উপাদানে পরিণত হয়েছে।

তাই বলে টুথপেস্ট শুধু দাঁতের যত্নেই যে ব্যবহার করা হয় তা কিন্তু নয়। এর বাইরেও টুথপেস্টের নানাবিধ ব্যবহার রয়েছে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

১. রুপার আংটি বা গহনার জৌলুস হারিয়ে কালচে হয়ে গেলে বাতিল ব্রাশের আগায় কিছুটা টুথপেস্ট নিয়ে ভালো করে ঘষে নিন। এরপর ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে যাবে।

২. টুথপেস্ট দিয়ে গাড়ির হেডলাইটের কাচও সহজে পরিষ্কার করতে পারেন। নতুনের মতো চকচক করবে।

৩. হারমোনিয়াম বা সিন্থেসাইজারের রিডের নোংরা পরিষ্কার করতেও টুথপেস্ট ফাটাফাটি। একটা ভেজা কাপড়ের টুকরোয় সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে হালকা করে ঘষুন। সব দাগ বা নোংরা পরিষ্কার হয়ে যাবে।

৪. কাঠের টেবিল বা অন্য কোন আসবাবপত্রে দাগ লাগলে নিমেষে পরিষ্কার করে ফেলতে পারেন। এর জন্য কোন ক্ষতিকারক ব্লিচিংয়ের দরকার নেই। দাগ তুলতে টুথপেস্টই যথেষ্ট। কিছুক্ষণ লাগিয়ে রেখে একটু জোরে ঘষলেই উঠে যাবে।

৫. পোশাকে যদি লিপস্টিকের দাগ লেগে যায় কিংবা বোতল উলটে সস পড়ে সাদা টেবিল ক্লথ নোংরা হয়ে যায় তবে চিন্তার কারণ নেই, মুশকিল আসান রয়েছে আপনার হাতের কাছেই। সাতপাঁচ না-ভেবে টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন। দাগ উধাও।

৬. স্মার্টফোনের স্ক্রিনে প্রোটেক্টিভ ফিল্ম লাগানো নেই? ঘষা দাগ লেগেছে? কাপড়ের টুকরোয় অল্প টুথপেস্ট নিয়ে স্ক্র্যাচের উপর আলতো করে ঘষুন। আশপাশে লেগে থাকা টুথপেস্ট মুছে শুকিয়ে নিন। দাগ থাকবে না।

৭. নখে লেগে থাকা দাগ তুলতে চান? টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন, উঠে যাবে।

৮. বেসিন বা বাথরুমের স্টিলের কল অনেক দিন পরিষ্কার করেননি? কিংবা নিয়মিত পরিষ্কার করলেও দাগ পড়েছে বলে মনে হচ্ছে? চিন্তা না-করে টুথপেস্ট লাগিয়ে একটু জোরে ঘষে নিন। ঝকঝক করবে।

৯. আয়রণের নীচের দাগ বা মরিচার দাগ তুলতে টুথপেস্ট ঘষুন। পরিষ্কার হয়ে যাবে।

১০. মাছ কেটে হাতে আঁশটে গন্ধ? রসুন বা পেঁয়াজের গন্ধ যাচ্ছে না? অস্বস্তি লাগছে? কিছুটা টুথপেস্টে হাতে ঘষে ধুয়ে নিন। গন্ধ উধাও হয়ে যাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)