শারীরিক সক্ষমতা বাড়াতে অধিক কার্যকরী ৬ খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 18th Mar 17 at 4:31pm 494
Googleplus Pint
শারীরিক সক্ষমতা বাড়াতে অধিক কার্যকরী ৬ খাবার

সুখী দাম্পত্য জীবনের মূল মন্ত্র হলো পুরুষের শারীরিক সক্ষমতা ও সুস্থ সন্তানের জন্মদান করতে পারা। শরীর সুস্থ না থাকলে দাম্পত্য জীবন কখনোই সুখের হয় না ও সুস্থ সন্তানের জন্ম হয় না।

বর্তমানে অনেক পুরুষই সন্তান জন্মদানের অক্ষমতায় ভুগে থাকেন। এ ছাড়াও শারীরিক অক্ষমতাসহ নানা রকমের সমস্যা পুরুষের নিত্য সঙ্গী। স্ট্রেসে ভরা জীবন, দূষিত পরিবেশ, ভেজাল খাদ্য, ধূমপান ইত্যাদি সবই পুরুষের উর্বরতা ক্রমেই কমাচ্ছে।

এজন্য সুস্থ দেহ ও সন্তান উৎপাদনে সক্ষমতার জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার গ্রহণ করা। কিছু বিশেষ খাবার আছে, যেগুলো খেলে শারীরিক সক্ষমতা বৃদ্ধি পায়, বীর্যের মান উন্নত হয় ও যৌন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় ভিটামিনের অভাব দূর হয়।

চলুন জেনে নেয়া যাক ছয়টি খাবার সম্পর্কে- যেগুলো পুরুষের শারীরিক সক্ষমতা বৃদ্ধি করে ও সন্তান উৎপাদন নিশ্চিত করে।

কলা : কলায় আছে ব্রোমেলাইন নামক এঞ্জাইম, যা পুরুষের যৌন সক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এ ছাড়াও কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম ও রিবোফ্লাবিন আছে, যা শরীরিক শক্তি বৃদ্ধি করে ও শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। একই সাথে বীর্যের মান উন্নত করতেও ভূমিকা রাখে কলা।

ডিম : ডিমে আছে ভিটামিন বি৫ ও বি ৬। এই উপাদানগুলো শরীরের হরমোন উৎপাদন প্রকৃয়াকে স্বাভাবিক রাখতে সহায়তা করে। এ ছাড়াও ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন আছে, যা স্পার্মের গুণগত মান বৃদ্ধি করতে সহায়তা করে।

রসুন : অনেকেই রসুনের গন্ধ পছন্দ কনরে না কিন্তু রসুনে আছে অ্যালাকাইন, যা যৌনাঙ্গে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে শরীরিক উদ্দীপনা সৃষ্টি হয় ও সক্ষমতা বৃদ্ধি পায়।

চকলেট : চকলেটে ক্যাফেইন জাতীয় উপাদান থিওব্রোমাইন আছে। এ ছাড়াও এতে আছে ফিনাইলেথাইলামাইন, যা মস্তিষ্কে ভালোবাসার অনুভূতি সৃষ্টি করে। বিশেষ করে ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শারীরিক সক্ষমতা বৃদ্ধি করে, বীর্যের মান উন্নত করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বাদাম : চিনা বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম ইত্যাদিতে শরীরের জন্য প্রয়োজনীয় মনোস্যাচুরেটেড ফ্যাট আছে। বাদাম শরীরে উপকারী কোলেস্টেরল তৈরি করতেও সহায়তা করে। সেক্স হরমোনগুলো ঠিক মতো কাজ। করার জন্য এই কোলেস্টেরল অত্যন্ত প্রয়োজনীয়।

স্ট্রবেরি : স্ট্রবেরি শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ফলে শারীরিক সক্ষমতা বৃদ্ধি পায় ও উদ্দীপনা বাড়ে। এছাড়াও স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট পুরুষের স্পার্মের সংখ্যা বৃদ্ধি করে।

তরমুজ : তরমুজকে প্রাকৃতিক ভায়াগ্রা বলা হয়ে থাকে। ২০০৮ সালে টেক্সাস A&M রিসার্চের এক গবেষণায় জানা গেছে, তরমুজে আছে লাইকোপেন, সাইট্রুলাইন ও বিটা ক্যারোটিন যা শরীরে যৌন উত্তেজনা বাড়াতে সহায়তা করে। এছাড়া আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্পার্মের মান উন্নত করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 32 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)