অ্যাসিড সমস্যা থেকে মুক্তিতে নিয়মিত খেতে হবে এই খাবারগুলি

সাস্থ্যকথা/হেলথ-টিপস 17th Mar 17 at 3:12pm 357
Googleplus Pint
অ্যাসিড সমস্যা থেকে মুক্তিতে নিয়মিত খেতে হবে এই খাবারগুলি

১. আদা

এতে রয়েছে এমন কিছু এনজাইম, যা অ্যাসিডের কর্মক্ষতা কমিয়ে দিয়ে রোগের প্রকোপ একেবারে কমিয়ে দেয়। তাছাড়া শরীর ভাল রাখতে আদা নানাভাবে সাহায্য করে। তাই তো প্রতিদিন এটি খেলে সার্বিকভাবে শরীর চাঙ্গা হতে শুরু করে।

২. কলা

পাকস্থলিকে ঠান্ডা করতে এই ফলটির কোনো বিকল্প হয় না বললেই চলে। কারণ কলায় এমন কিছু উপাদান রয়েছে, যা প্রয়োজনের অতিরিক্ত অ্যাসিড তৈরি হতে দেয় না। ফলে অ্যাসিড রিফ্লাক্স হওয়ার আশঙ্কা কমে।

৩. দই

এতে রয়েছে প্রোবায়োটিক কনটেন্ট, যা পাকস্থলির বহিরাংশে ভাল ব্যাকটেরিয়াদের দিয়ে একটা পাঁচিল তৈরি করে দেয়। ফলে অ্যাসিড রিফ্লাক্সের আর কোনো সম্ভাবনাই থাকে না।

৪. খরমুজ

পাকস্থলি যাতে প্রয়োজনের বেশি হজমে সহায়ক অ্যাসিড তৈরি করতে না পারে, সেদিকে খেয়াল রাখে এই ফলটি। ফলে গ্যাস্ট্রাইটিসের প্রকোপ কমতে শুরু করে।

৫. সবুজ শাক-সবজি

নানা ধরনের পুষ্টিকর উপাদান তো থাকেই, সেই সঙ্গে সবুজ শাক-সবজিতে থাকে অ্যালকালাইন প্রপার্টিজ, যা অ্যাসিডের প্রকোপকে কমায়। ফলে গ্যাস-অম্বল হওয়ার কোনও সুযোগই পায় না।

৬. ওটমিল

এতে এমন কিছু উপাদান রয়েছে, যা পাকস্থলির চারদিকে একটি আবরণ তৈরি করে দেয়। ফলে অ্যাসিডের কোনো প্রভাবই পড়ে না পাকস্থলিতে। ফলে কমে গ্যাস-অম্বলের প্রকোপ।

৭. চুইংগাম

একেবারে ঠিক শুনেছেন। চুইংগামও কিন্তু অম্বলকে নিয়ন্ত্রণে রাখতে দারুন কাজে আসে। আসলে যখনই আমরা চুইংগাম খাই, আমাদের মুখগহ্বরে স্যালাইভার উৎপাদন বেড়ে যায়। ফলে অ্যাসিডের প্রকোপ কমতে শুরু করে। কারণ স্যালাইভা অ্যাসিডের কার্যকারিতা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 44 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)