ত্বকের সানবার্ন দূর করতে ঘরোয়া প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 16th Mar 17 at 4:02pm 377
Googleplus Pint
ত্বকের সানবার্ন দূর করতে ঘরোয়া প্যাক

প্রতিদিনের প্রয়োজনে আমাদের বাইরে বের হতেই হয়। আর বাইরে ওৎ পেতে থাকে আমাদের ত্বকের শত্রু কড়া রোদ। ত্বকে রোদে পোড়াভাব বা সানবার্ন হলে তা সারিয়ে তোলা বেশ কষ্টসাধ্য।

বাইরে থেকে কেনা নানা রকম ক্রিম, লোশন ব্যবহার না করাই ভালো। কারণ তাতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি। তাই ত্বকের সানবার্ন দূর করার জন্য ঘরেই তৈরি করতে পারেন কিছু প্যাক।

দুই টেবিল চামচ বেসন, এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এটি ব্যবহার করুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের কালো দাগ দূর করে।

লেবুর ব্লিচিং উপাদান ত্বকের সানট্যান দূর করতে সাহায্য করে। সানবার্ন হওয়া স্থানে লেবুর রস সরাসরি ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া লেবুর রস এবং চিনি মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

এক কাপ টকদই এর সাথে একটি শসার রস, একটি টমেটোর রস এবং আধা কাপ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন।

৩০-৪৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে শুধু টকদই ত্বক লাগিয়ে রাখতে পারেন। ভালো ফল পেতে টকদইয়ের সাথে টমেটো এবং লেবুর রস মিশিয়ে নেওয়া উচিত।

রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালোভেরা জেল বেশ কার্যকরী। রোদে পোড়া স্থানে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এটি সারা রাত রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

একটি ছোট আলুর রস এবং একটি লেবুর রস মিশিয়ে নিন। আপনি চাইলে লেবুর রস ব্যবহার নাও করতে পারেন। একটি তুলোর বলে এটি ভিজিয়ে রোদে পোড়া স্থানে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)