পৃথিবীর বিখ্যাত কিছু মানুষের অদ্ভুত ও আশ্চর্যজনক অজানা কিছু কথা

জানা অজানা 14th Mar 17 at 6:25pm 2,104
Googleplus Pint
পৃথিবীর বিখ্যাত কিছু মানুষের অদ্ভুত ও আশ্চর্যজনক অজানা কিছু কথা

পৃথিবীর বিখ্যাত ব্যাক্তিরা সমাজ সভ্যতার জন্য আশীর্বাদ স্বরূপ অনেক কিছু করে গেছেন রেখে গেছেন অনেক আলোক নিদর্শন। আমরা যতটুকু তাদের সম্পর্কে জেনেছি বা পড়েছি তা সবই বিখ্যাত হওয়ার বা তাদের শাসনামলের অহমিকা, আজ আমরা সেই সব বিখ্যাত ব্যাক্তির জীবদ্দশায়ের অজানা কিছু কথা পাঠকদের কাছে তুলে ধরবার চেষ্টা করলামঃ

=রোমের বিখ্যাত শাসক জুলিয়াস সিজারের অটোগ্রাফের মূল্য ২ মিলিয়ন ডলার ধার্য করা হয়, কিন্তু দুর্ভাগ্যক্রমে এখনও পর্যন্ত জুলিয়াস সিজারের কোন স্বাক্ষর কেউ আবিষ্কার করতে পারেনি! জুলিয়াস সিজার মাথায় এখনকার দিনে যা সন্মাননার প্রতীক হিসেবে পরিচিত “Laurel Wreath” পরিধান করত….টাক লুকানোর জন্য !

=রাশিয়ার সম্রাজ্ঞী দ্বিতীয় ক্যাথরিন তাঁর রাজত্ব কালে একটি নিয়ম চালু করেছিল… সে নিয়ম অনুসারে তাঁর সভাসদরা কেউ তাঁর আমন্ত্রিত অনুষ্ঠানে রাত ৯ টার পূর্বে মদ্যপ হতে পারত না !

=ইংল্যান্ডের রাণী প্রথম এলিজাবেথের শাসনামলে পুরুষদের দাঁড়ির উপর কর ধার্য হত !

= ইসরায়েল এর রাজা সলোমন এর প্রায় ৭০০ স্ত্রী এবং ১০০ রও বেশি রক্ষিতা ছিল !

= আমেরিকার প্রতিষ্ঠাতাদের অন্যতম থমাস জেফারসন যে বাড়িটিতে “Declaration of Independence” নামে বইটি লিখেছিল বর্তমানে তা বার্গারের ছোট দোকানে রুপান্তরিত হয়েছে!থমাস জেফারসন আমেরিকার প্রেসিডেন্ট প্রায় ৮ বছর যাবত ছিল। এই সুদীর্ঘ সময়ে তার মদের বিল দাঁড়িয়েছিল ১১০০০ ডলারে যার বর্তমান মূল্য প্রায় ২০০০০০ ডলারের সমান! মৃত্যুর পুর্বে জেফারসন মানসিকভাবে অনেক বেশি ভেঙ্গে পড়েছিল এবং সে তার সংগ্রহ করা দুর্লভ বই কংগ্রেসের কাছে মাত্র ২৫০০০ ডলারে বিক্রি করে দিয়েছিল ! জেফারসনের সেই বই গুলো নিয়েই সূচনা ঘটেছিল “ Library of Congress” এর !

= ইংল্যান্ডের অষ্টম রাজা হেনরি তার প্রথম স্ত্রীর সাথে বিবাহ বিচ্ছেদ চেয়েছিল. কিন্তু তখনকার দিনে বিচ্ছেদের জন্য চার্চের অনুমতি লাগত… চার্চ তাকে অনুমতি দিচ্ছিল না। পরে সে বাধ্য হয়ে নিজেকে ইংল্যান্ডের সব চার্চ গুলোর প্রধান হিসেবে ঘোষণা দেয় এবং রোমের পোপের কোন শাসন তার উপর যেন না খাটে সেই ব্যবস্থা করে… এবং এভাবে সে স্বেচ্ছায় তার প্রথম বিবাহ বিচ্ছেদ ঘটায় !

= ইংল্যান্ডের রাণী ভিক্টোরিয়ার বিয়ের উপহারগুলোর মধ্যে ৩ মিটার ব্যাস সম্পন্ন এবং অর্ধেক টন ওজনের একটি পনীরও ছিল!

= স্যার আইজ্যাক নিউটন ১৬৪২ সালে বড়দিনে(Christmas) জন্মগ্রহণ করেন… ঐ একই দিনে বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও মৃত্যুবরণও করেন! নিউটন জন্মের সময় অনেক বেশি premature ছিল এবং তাঁর মায়ের মতে একটি মগ জাতীয় পাত্রের মধ্যে অনায়সেই তাঁর স্থান হয়ে যেত! নিউটনের অতিলৌকিক ও জাদুবিদ্যার প্রতি অত্যন্ত ঝোঁক ছিল !

= আব্রাহাম লিঙ্কন যখন প্রেসিডেন্ট ছিলেন সেই সময় তার প্রথম ফটোগ্রাফ তোলা হয়েছিল তাঁর প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করা অনুষ্ঠানে। ওই ছবিটিতেই তাঁর পরবর্তী জীবনের গুপ্তঘাতকও উপস্থিত ছিল যার নাম জন ওয়িল্কিস বুথ !

= এডওয়ার্ড কেনেডিকে স্প্যানিশ পরীক্ষাতে নকল করার অভিযোগে বরখাস্ত করা হয়েছিল… সে ঐ সময় তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন!

= উইলিয়াম শেক্সপিয়ার অনেক বিখ্যাত ব্যাক্তি হওয়া সত্ত্বেও তাঁর জীবনের ৭টি বছর অলিখিত অবস্থায় রয়ে গেছে. ১৫৮৫ থেকে ১৫৯২ সাল। ধারণা করা হয় এই সময়ে তাঁর জীবনে ক্রান্তিকাল(খারাপ সময়) নেমে এসেছিল… এর পর থেকে উইলিয়াম শেক্সপিয়ার লন্ডনে স্থায়ীভাবে বসবাস শুরু করে!

সূত্রঃ ইন্টারনেট

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 44 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)