বাদামের বরফি তৈরি করবেন যেভাবে

রেসিপি টিপস 14th Mar 17 at 4:57pm 285
Googleplus Pint
বাদামের বরফি তৈরি করবেন যেভাবে

মিষ্টিজাতীয় খাবারের মধ্যে বরফি অনেকেরই পছন্দের। নানাকিছু দিয়েই তৈরি হয় এই বরফি। নারকেল, সুজি, ছোলার ডালের বরফি বেশ পরিচিত। বাদামের বরফিও বেশ সুস্বাদু। অনেকে মনে করেন বাদামের বরফি তৈরি করা বেশ কঠিন। কিন্তু খুব সহজ রেসিপিতে তৈরি করা যায় মজাদার এই খাবারটি। চলুন জেনে নেয়া যাক. . .

উপকরণ : ১ কাপ কাঠবাদাম, ১/৪ টেবিল চামচ জাফরান, ২ টেবিল চামচ দুধ, ৩/৪ কাপ চিনি, ১/২ কাপ পানি, ১ চা চামচ ঘি, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো।

প্রণালি : প্রথমে কাঠাবাদাম গরম পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর এর খোসা ছাড়িয়ে নিন। একটি কাপড়ের ভিতর বাদামগুলো রেখে ভালো করে পানি শুকিয়ে নিন। লক্ষ রাখবেন যেন একটুও পানি না থাকে বাদামে। এবার ব্লেন্ডারে কাঠবাদামগুলো গুঁড়ো করে নিন। একটি প্যানে পানি এবং চিনি মিশিয়ে সিরা তৈরি করে নিন। চিনির সিরা ঘন হয়ে আসলে এতে কাঠবাদামের গুঁড়ো দিয়ে দিন। ভালো করে নেড়ে চিনির সিরার সাথে বাদামের গুঁড়ো মেশান। এরপর এতে জাফরান মেশানো দুধ দিয়ে দিন। এতে ঘি এবং দারুচিনির গুঁড়ো ভালো করে মেশান। বাদামের মিশ্রণটি প্যানে না লাগা পর্যন্ত নাড়তে থাকুন। তারপর চুলা নিভিয়ে ফেলুন। একটি পাত্রে ঘি মাখিয়ে রাখুন। তারপর বাদামের মিশ্রণটি ঢেলে দিন। এবার একঘন্টা অপেক্ষা করুন। পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন মজাদার বাদামের বরফি।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)