কুকুর ধাওয়া করলে কী করবেন?

লাইফ স্টাইল 13th Mar 17 at 4:29pm 538
Googleplus Pint
কুকুর ধাওয়া করলে কী করবেন?

ফিটফাট হয়ে দিব্যি চলছেন রাস্তা দিয়ে। হঠাৎ কোত্থেকে কী বুঝে এক কুকুর জুটে গেল, আর কেবল ঘেউ ঘেউ নয়, রীতিমতো ধাওয়া করে বসল আপনাকে! এ অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়েছে। এমন পরিস্থিতিতে অনেকেই ভয়ে কাণ্ডজ্ঞান হারিয়ে ফেলেন। তবে এ সময় মাথা ঠান্ডা রেখে কিছু কাজ করলে এই বিপদ থেকে রেহাই পেতে পারেন। ব্রাইটসাইডে দেওয়া হয়েছে এ বিষয়ক কিছু পরামর্শ।

▶ঘাবড়ে যাবেন না

ধারণা করা হয় যে কুকুর এবং অন্যান্য প্রাণী মানুষের ভয়ের বিষয়টি বুঝতে পারে। কাজেই ভয়ে ঘাবড়ে গেলে বিপদ আরো বাড়বে। যদিও দশাসই একটা কুকুর আপনাকে দেখে গজরানো শুরু করলে বা ধাওয়ার ভাব করলে শান্ত থাকা কঠিন, তবে আপনি ঝেড়ে দৌড় দিলে বা চ্যাঁচালে তার ধাওয়ার গতি বেড়ে যাবে বহুগুণে।

▶শান্তভাবে হাঁটুন

আপনি যদি দৌড়ের মধ্যে বা জোরে হাঁটার সময় কুকুরের ধাওয়ার শিকার হন, তাহলে মাথা ঠান্ডা রেখে হাঁটা শুরু করে দিন। কুকুরের গতিপথের অন্যদিকে চলে যান শান্তভাবে, তবে খুব সাবধানে সেটির গতিবিধি বোঝার চেষ্টা রাখুন।

▶দাঁড়িয়ে যান

আপনি যদি একেবারে চুপচাপ দাঁড়িয়ে যান এবং আপনার হাত শরীরের সঙ্গে স্বাভাবিকভাবে লাগিয়ে রাখতে পারেন, তাহলে আক্রমণাত্মক কুকুরটির আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলার সম্ভাবনাই বেশি।

▶কুকুরের দিকে না তাকানো

কুকুরটির চোখের দিকে তাকাবেন না। এ রকম অবস্থায় কুকুরের দিকে তাকালে প্রাণীটি আপনাকে হুমকিস্বরূপ মনে করবে এবং আক্রমণের চেষ্টা করবে। কুকুরটিকে নজরে রাখবেন তবে সরাসরি ওর চোখের দিকে তাকাতে যাবেন না।

▶মনোযোগ ঘুরিয়ে দিন

অন্য কোনো একটি বিষয়ে কুকুরটির মনোযোগ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা খুবই কার্যকরী। অন্য কোনো একটি বস্তু, হতে পারে হাতে থাকা পানির বোতল, সেটি কায়দা করে একটি দিকে ছুড়ে দিলে কুকুরটির সেদিকে ছুট লাগানোর সম্ভাবনা থাকে। সেই বাড়তি সময়টুকুতে আপনি নিরাপদ দূরত্বে চলে যেতে পারবেন।

▶ধমক লাগান

কুকুরটি যদি আক্রমণাত্মক ভাব ধরেই রাখে তাহলে দাঁড়িয়ে পড়ুন, সরাসরি সেটির দিকে তাকান এবং কষে ধমক লাগান। কুকুর সব সময়েই নির্দেশনা মেনে চলা একটি প্রাণী। আপনি যদি আত্মবিশ্বাসী হয়ে ধমক দেন এবং চলে যাওয়ার নির্দেশ দেন, তাহলে কুকুরটির মেনে নেওয়ার সম্ভাবনাই বেশি, যদি না কুকুরটি পাগল হয়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)