খাবার পর যেসব কাজ করবেন না

সাস্থ্যকথা/হেলথ-টিপস 12th Mar 17 at 4:48pm 459
Googleplus Pint
খাবার পর যেসব কাজ করবেন না

স্বাস্থ্য ভালো রাখার জন্য চিকিৎসকেরা ভাত খাবার পর কিছু কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। নিজেকে সুস্থ রাখতে আপনিও এই পরামর্শগুলো মেনে চলতে পারেন।

* ভাত খাওয়া শেষ করেই সঙ্গে সঙ্গে কোনো ফল খাবেন না। খাবার শেষ করার এক থেকে দুই ঘণ্টা পর কিংবা খাবারের এক ঘণ্টা আগে ফল খাবেন।

* ধূমপান করবেন না। অনেকগুলো সিগারেট সারাদিনে খেলে যতটুকু ক্ষতি হবে আপনার, ভাত খাবার পর একটি সিগারেট তার চাইতে অনেক বেশি ক্ষতি করবে আপনার শরীরের।

* চা খাবেন না। চায়ে প্রচুর পরিমাণে টেনিক অ্যাসিড থাকে, যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগে।

* ঘুমাতে যাবেন না। ভাত খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমাতে গেলে খাবার হজম হয় না।

* বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করবেন না। খাবার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করলে অতি সহজেই পাকস্থলি থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ পেঁচিয়ে বা বেঁকে যেতে পারে অথবা ব্লকও হয়ে যেতে পারে। এ ধরনের সমস্যাকে ইন্টেস্টাইন অবস্ট্রাকশন বলা হয়। যদি আপনি বেশি খেতে চান তাহলে খেতে বসার আগেই কোমরের বাঁধন ঢিলা করে নিতে পারেন।

* গোসল করবেন না। ভাত খাবার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে পাকস্থলীর চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে, যা পরিপাকতন্ত্রকে দুর্বল করে ফেলবে, ফলে খাদ্য হজম হতে স্বাভাবিকের চেয়ে সময় বেশি লাগবে।

* খাওয়া শেষ করেই হাঁটা খুব বাজে একটা অভ্যাস। এতে অ্যাসিড রিফ্লাক্স এবং বদহজম হতে পারে। দক্ষিণ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, খাবার শেষ করার আধা ঘণ্টা পরে হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো।

Googleplus Pint
Like - Dislike Votes 46 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)