আপনি হয়তো ভুলভাবে প্রোটিন খাচ্ছেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 9th Mar 17 at 3:18pm 285
Googleplus Pint
আপনি হয়তো ভুলভাবে প্রোটিন খাচ্ছেন

প্রোটিনে (আমিষ) নানাবিধ স্বাস্থ্য গুণ রয়েছে, তবে এটাকে উপযুক্ত পরিমানে সময়মতো খেতে হয়।

পুষ্টি বিশেষজ্ঞ কারেন অ্যানসেল (এমএস, আরডিএন) বলেন, বেশিরভাগ মানুষ পর্যাপ্ত প্রোটিন খেয়ে থাকে, কিন্তু তা সঠিক নিয়ম মেনে খায় না।

অ্যানসেল আরো বলেন, অনেক আমেরিকানদের সারাদিনের পরিবর্তে ডিনারে বেশি প্রোটিন গ্রহণ করার অভ্যাস রয়েছে। এটা অনেক কারণে আদর্শ পদ্ধতি না। প্রথমত শকর্রা ও চর্বির মতো প্রোটিন শরীরে জমা থাকে না। তাই যদি আপনি সকালের নাস্তা কিংবা দুপুরের খাবারে পর্যাপ্ত প্রোটিন না খান, তাহলে শরীরে কোনো প্রোটিন জমা থাকবে না, পরবর্তী সময়টুকুর জন্য।

নিয়মিত প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে চর্বির চেয়ে পেশী বাড়ে

সারাদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া গুরুত্বপূর্ণ, কারণ এটা আপনাকে সারদিনই উদ্যেমী রাখে। আপনি যদি দিনটা শুরু করেন কিছু প্রোটিন জাতীয় খাবার দিয়ে তাহলে ব্রেকফাস্ট থেকে শুরু করে লাঞ্চ পর্যন্ত তা আপনার শরীরে উপকারিতা দেবে। আবার যদি লাঞ্চে প্রোটিন জাতীয় খাবার খান তাহলে ডিনার পর্যন্ত সুফল পাওয়া যাবে।

অ্যানসেল এর মতে, শরীরের ওজন অনুযায়ী আপনার অন্তত ২০-৩০ গ্রাম প্রোটিন প্রত্যেক বেলার খাবারে গ্রহণ করা উচিত। আপনি যদি প্রয়োজনের তুলনায় রাতে বেশি প্রোটিন খান, তাহলে আপনার শরীর হয়তো ভেঙে অতিরিক্ত প্রোটিন নিঃসরণ করবে অথবা পেশীর পরিবর্তে তা চর্বি হিসেবে জমা হবে।

যারা সারাদিন প্রোটিন জাতীয় খাবার খায় আর যারা শুধু রাতে প্রোটিন জাতীয় খাবার খায়, তাদের মধ্যে গবেষণা করে দেখা গেছে যে, যারা সারাদিন প্রোটিন জাতীয় খাবার খায় তাদের মাংশপেশী অনেক শক্তিশালী যারা রাতে খায় তাদের তুলনায়।

Googleplus Pint
Like - Dislike Votes 51 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)