স্পেশাল রেসিপি : চেনা নুডলসের অচেনা স্বাদ

রেসিপি টিপস 9th Mar 17 at 10:51am 1,449
Googleplus Pint
স্পেশাল রেসিপি : চেনা নুডলসের অচেনা স্বাদ

নিত্যদিনের নানান মারপ্যাঁচে ক্লান্ত হলেও নুডলসের প্যাঁচানো ছন্দের আমরা সবাই দারুণ ভক্ত। স্পাইসি, টেস্টি, ইয়াম্মি। এক কথায় নুডলসের এই স্বাদে ছোট থেকে বড় সবাই কাবু। হাতে সময় কম থাকলে সহজেই বানানো যায় নুডলসের রেসিপি। নানান সবজির মিশেলে পেটও ভরে এবং খাবারটি যথেষ্ট পুষ্টিগুণসম্পন্ন। কিন্তু সেই একঘেয়ে পদ্ধতিতে নুডলস খেতে খেতে এবার কি একটু ‘বোরড’ লাগছে? শুধু জলে সেদ্ধ করে মসলা না ছড়িয়ে হরেক কায়দায় রান্না করা যায় নুডলসও। এমনই কিছু নুডলস রেসিপি দেখে নেয়া যাক গ্যালারি থেকে।

রোস্টেড পটেটো নুডলস
বেকিং শিটের ওপর আলু দিয়ে প্রথমেই তা রোস্ট করে নিন। এবার প্যানে তেল গরম করে কুচি করে কাটা আদা, রসুন, মাশরুম ভাজুন। অন্য পাত্রে নুডলস সেদ্ধ করে তার সঙ্গে মিশিয়ে দিন ভেজে রাখা সবজিগুলো।

আঁচ থেকে নামিয়ে রোস্টেড পটেটো দিয়ে টপিং করুন। স্বাদে নতুনত্ব আসবে।

বেসিক ভেজিটেরিয়ান নুডলস স্যুপ
ভেজিটেরিয়ানরা ট্রাই করতে পারেন এই নুডলস। প্রথমে মাঝারি আঁচে কুচি করে কাটা আদা, রসুন ও পেঁয়াজ তেলে দিন।

বাঁধাকপি, পেঁয়াজকলি, বিনস, টমেটো, মাশরুমসহ পছন্দের নানা সবজি সেদ্ধ করে নিন। আদা, রসুন, পেঁয়াজ হালকা ভাজা হলে সেদ্ধ সবজির স্টক দিয়ে দিন তার মধ্যে। একটু ঘন করুন। এর পর সেদ্ধ করা নুডলস আর সবজি দিয়ে দিন ঘন স্টকের মধ্যে। আঁচ থকে নামিয়ে টপিং হিসেবে ব্যবহার করতে পারেন গ্রিন ওনিয়ন, টফু, চপড গাজর।

গ্রিলড চিকেন নুডলস
চিকেন গ্রিল করে নিন। পছন্দের সমস্ত সবজি ভেজে রাখুন। নুডলস সেদ্ধ করে নুডলসের সঙ্গে মিশিয়ে দিন গ্রিলড চিকেন ও সেদ্ধ সবজি। একঘেয়ে নুডলসের স্বাদই বদলে যাবে।

থাই চিকেন নুডলস স্যুপ
রেস্টুরেন্টে এই স্যুপ প্রায়ই আমরা অর্ডার দিয়ে থাকি। এই নুডলস স্যুপ স্বাস্থ্যের পক্ষে যেমন উপকারী রান্না করাও বেশ সহজ। মাশরুম, মিষ্টি আলু, টমেটো অন্য স্বাদ আনবে থাই চিকেন নুডল স্যুপে। ১ টেবিল-চামচ পিনাট ওয়েলে চিকেন ভেজে নিন হালকা বাদামি করে। এর পর বেল পিপার্স, মিষ্টি আলু ও মাশরুম ভেজে নিন হালকা আঁচে। এর পর পিনাট

বাটার-এ চিকেন স্ট্র–, নারকেলের দুধ, সয়া সস, লাইম জুস, ব্রাউন সুগার দিয়ে কিছু ক্ষণ ফ্রায়িং প্যানে ভাজুন।

কিছুক্ষণ পর এর মধ্যে ভেজে রাখা চিকেন, মাশরুম ও বাকি সবজি দিয়ে তার মধ্যে সেদ্ধ করে রাখা নুডলস যোগ করুন। কিছুক্ষণ পর আঁচ থেকে নামিয়ে গরম গরম খান।

ফার্মাস নুডলস স্যুপ
প্যানে তিলের তেল অর্থাৎ সিসমে ওয়েল দিয়ে গাজর, পেঁয়াজকলি, বাঁধাকপির পাতা, কুচি করা আদা, বোনলেস চিকেন দিয়ে ভালো করে ভাজুন। এর পরে জল ফুটে উঠলে একটি ডিম তার মধ্য দিয়ে ১০ মিনিট ধরে তা গরম করুন। কিছুক্ষণ পরে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর অন্য একটি পাত্রে নুডলস সেদ্ধ করে তার মধ্যে ভেজে রাখা সবজি ও চিকেন দিয়ে দিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ডিমটি উপরে দিন টপিং হিসেবে।

Googleplus Pint
Like - Dislike Votes 36 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)