সহজে ব্ল্যাক হেডস দূর করার ঘরোয়া মাস্ক!

রূপচর্চা/বিউটি-টিপস 8th Mar 17 at 8:13am 309
Googleplus Pint
সহজে ব্ল্যাক হেডস দূর করার ঘরোয়া মাস্ক!

মুখের সৌন্দর্য নষ্ট করার জন্য ব্ল্যাক হেডস যথেষ্ট। এটি ত্বকের অন্যতম সমস্যা। সাধারণত নাক এবং ঠোঁটের চারপাশে ব্ল্যাক হেডস দেখা দেয়। লোমকূপের তেল, ব্যাকটেরিয়া ও মৃত কোষ বন্ধ হওয়ার ফলে ব্ল্যাক হেডস দেখা দেয়।

ব্ল্যাক হেডস দূর করতে পিল অফ মাস্ক বেশ কার্যকর। এটি ত্বক থেকে ব্ল্যাক হেডস দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এমন কি ত্বকের কালো দাগ দূর করতেও এটি বেশ কার্যকর। ঘরোয়াভাবে তৈরি করতে পারেন এই মাস্কগুলো-

# ডিমের সাদা অংশ
ডিমের কুসুম থেকে সাদা অংশ আলাদা করে নিন। এবার সাদা অংশটুকু সম্পূর্ণ মুখে বিশেষ করে ব্ল্যাক হেডসের স্থানে লাগিয়ে নিন। ডিমের সাদা অংশের উপর টিস্যু পেপার দিয়ে চাপুন কিছুক্ষণ। এরপর আবার ডিমের সাদা অংশ দিন। শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টিস্যু পেপার তুলে ফেলুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

# দারুচিনি
ব্ল্যাক হেডস দূর করে এবং পুনরায় হওয়ার সম্ভাবনা কমায় দারুচিনি। মধুর সঙ্গে ১ চা-চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। রাতে ঘুমানোর আগে এই পেস্ট আক্রান্ত স্থানে লাগিয়ে ঘুমাতে হবে। সকালে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। টানা ১০ দিন ব্যবহারেই ভালো ফল পাওয়া যাবে।

# দুধ এবং মধুর মাস্ক
কুসুম গরম দুধ এবং মধু একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। বিশেষ করে নাক, ত্বক যেখান ব্ল্যাক হেডস রয়েছে সেখানে ব্যবহার করুন। এই মিশ্রণের উপর তুলোর স্ট্রিপ ব্যবহার করুন। ২০ মিনিট পর এটি সরিয়ে ফেলুন। পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজ ব্যবহার করুন।

# বেকিং সোডা
মুখে ময়লা জমেও ব্ল্যাক হেডস হতে পারে। বেকিং সোডা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে ব্ল্যাক হেডস দূর করতে সাহায্য করে। দুই টেবিল-চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকের যেখানে ব্ল্যাক হেডসের সমস্যা আছে সেখানে এই পেস্ট লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। কিছুটা শুকিয়ে আসলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দু্ই থেকে তিনদিন এটি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

# কমলার খোসার মাস্ক
কমলার খোসা ব্ল্যাকহেডস দূর করে দেয়। কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। শুকনো কমলার গুঁড়োর সাথে কিছু পরিমাণ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাক হেডস দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

# ডিম এবং লেবুর রস
ডিমের সাদা অংশের সাথে লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ব্ল্যাক হেডসের উপর লাগিয়ে নিন। এর উপর টিস্যু পেপার রাখুন। তার উপর লেবু এবং মধুর মিশ্রণটি আবার দিয়ে দিন। এখন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টিস্যু আলতে করে তুলে ফেলুন। এটি ত্বক থেকে ব্ল্যাক হেডস দূর করে দেয়।

# ডিমের কুসুম এবং জেলোটিন
ডিমের সাদা অংশের মতো ডিমের কুসুমও ব্ল্যাক হেডস দূর করতে বেশ কার্যকর। ডিমের কুসুমের সাথে সামান্য পরিমাণ জেলোটিন এবং দুধ মেশান। এই মিশ্রণটি অল্প আঁচে গরম করুন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে মাস্কটি ত্বক থেকে তুলে ফেলুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 41 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)