গরমে ত্বক সুন্দর রাখার উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 7th Mar 17 at 3:50pm 1,205
Googleplus Pint
গরমে ত্বক সুন্দর রাখার উপায়

শীতের সময়ে ত্বকের পরিচর্যার ধরন থাকে একরকম আবার শীত শেষে গরমে ত্বকের পরিচর্যা হয় আরেক রকমের। যেহেতু আবহাওয়ার ধরনের ওপর নির্ভর করে আমাদের ত্বকের সতেজতা, শুষ্কতা তাই পরিচর্যার ধরনটাও হওয়া চাই আবহাওয়া অনুযায়ী।

গরমের এই সময়ে রোদ ও ধুলোবালির কারণে ত্বকে দেখা দিতে পারে নানা সমস্যা। তাই ত্বকের যত্নে সচেতন হওয়া জরুরি। ঘরে থাকা ফলমূল ইত্যাদি দিয়েই সারতে পারেন আপনার নিত্যদিনের ত্বকের পরিচর্যা।

গরমকালে আবহাওয়ায় অনেক তাপ থাকে বলে ত্বকের উপরিভাগের আদ্রর্তা একেবারেই চলে যায়। এতে দেখতে বিশ্রী লাগে। এই সমস্যা দূর করতে ত্বক পরিষ্কার করে নিয়ে, ২ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ তাজা লেবুর রস ভালো করে মিশিয়ে ত্বকে লাগান।

২০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের আদ্রর্তা বজায় থাকবে এবং চেহারা থাকবে সুন্দর।

রোদের তীব্রতায় ত্বক পুড়ে কালো হয়ে যায় এবং ঘামের ওপর ধুলোবালি জমে ত্বক কালো দেখায়। ত্বকের হারানো উজ্জলতা ফিরিয়ে আনতে ব্যবহার করুন পেঁপে। পাকা পেঁপে স্লাইস করে কেটে নিন।

এরপর এই পেঁপে মুখ, হাত, পা, গলা এবং ঘাড়ের ত্বকে ভালো করে ঘষে নিন। শুকিয়ে উঠলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র ২ দিন ব্যবহারে বাড়বে ত্বকের উজ্জলতা।

২ টেবিল চামচ টকদই এবং ১ টেবিল চামচ তাজা লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে মুখ, গলা এবং ঘাড়ের ত্বকের উপর লাগান। ২০-৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের গরমকালজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পাবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 70 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)