বেশিক্ষণ বসে থাকার বিপদ অনেক

সাস্থ্যকথা/হেলথ-টিপস 7th Mar 17 at 11:17am 353
Googleplus Pint
বেশিক্ষণ বসে থাকার বিপদ অনেক

আপনি কি অফিসে একটানা ৮ ঘণ্টা বসে কাজ করেন? এভাবে একটানা বসে কাজ করলে শিগগিরই হার্ট অ্যাটাকে আপনার মৃত্যুর আশংকা রয়েছে! কি বিশ্বাস হচ্ছে না তো!

আপনি কথাটা বিশ্বাস করুন আর নাই করুন, একাধিক গবেষণায় এমনটাই প্রমাণিত হয়েছে।

গবেষণায় দেখা গেছে, দিনের বেশিটা সময় বসে থাকলে জটিল কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশংকা প্রায় ০.২ শতাংশ বেড়ে যায়। শুধু তাই নয়, বসে থাকার সময় প্রতি ঘণ্টায় আমাদের পেটের চর্বি বৃদ্ধি পেতে থাকে। তাই সাবধান!

গবেষণায় আরো দেখা গেছে, যারা বসে থাকতেই বেশি পছন্দ করেন, তাদের চর্বি বাড়ে। এতে পেট ও কোমর মোটা হয় এবং ওজন বেড়ে যায়। এভাবে শরীরের ওজন যত বাড়বে, তত মারণ রোগ যেমন: ডায়াবেটিস, রক্তচাপ বা কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশংকা বাড়বে।

শুধু তাই নয়, টানা যদি কেউ পাঁচ ঘণ্টা বসে থাকেন, তাহলে প্রতি ঘণ্টায় তার শরীরে এলডিএল বা বাজে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কমে ভাল কোলেস্টেরলের মাত্রাও, যা শরীরের জন্য মোটেই ভালো নয়।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব ওয়ারউইকের প্রফেসর উইলিয়াম টিগবে বলেন, দীর্ঘক্ষণ সেকেন্ডারি পসচার মানে বসে থাকলে শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা, অর্থাৎ চর্বির মাত্রা বেড়ে যায়। সেই সঙ্গে ভালো কোলেস্টরলের মাত্রা কমে। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশংকা বৃদ্ধি পায়।

এখন প্রশ্ন হল, যাদের বসে কাজ করতে হবেই তারা কি করবেন?

ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটিতে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, যারা ৫ ঘণ্টার বেশি সময় বসে কাজ করেন, তারা যদি প্রতিদিন ১৫,০০০ পদক্ষেপ বা স্টেপস নেন, মানে ৭-৮ মাইল হাঁটেন, তাহলে এই সব রোগে আক্রান্ত হওয়ার আশংকা একেবারে কমে যাবে।

তাছাড়া শরীরকে কোনোভাবেই বেশিক্ষণ বসিয়ে রাখা যাবে না। তাই যদি কেউ জোর করে এমনটা করেন তাহলে শরীরের ওপর বিরূপ প্রভাব পড়বে। তাই তো সবার দিনে কমপক্ষে ৭-৮ ঘণ্টা নিজের পায়ের উপর দাঁড়ানো জরুরি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 46 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)