চুল পড়া বন্ধ করতে মুলতানি মাটি

রূপচর্চা/বিউটি-টিপস 7th Mar 17 at 9:37am 300
Googleplus Pint
চুল পড়া বন্ধ করতে মুলতানি মাটি

ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহৃত হয়ে আসছে আদিকাল থেকেই। তবে জানেন কী ত্বকের পাশাপাশি চুলের যত্নেও এটি অতুলনীয়? চুল পড়া বন্ধ করার পাশাপাশি বিবর্ণ চুল ঝলমলে করে মুলতানি মাটি।

• জেনে নিন চুলচর্চায় মুলতানি মাটির ব্যবহার...

মজবুত চুলের জন্য
চুলের গোড়া মজবুত করে ও মাথার তালুর যত্ন নেয় মুলতানি মাটি। আধা কাপ রিঠা গুঁড়ার সঙ্গে আধা কাপ মুলতানি মাটি, ১ চা চামচ লেবুর রস ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। ৩০ মিনিট রেখে দিন হেয়ার প্যাকটি যেন মুলতানি মাটি পানিতে গলে যায়। মাথার তালুতে ঘষে ঘষে লাগান মুলতানি মাটির মিশ্রণ। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দুইবার ব্যবহার করলে চুল হবে মজবুত ও ঝলমলে।

চুল পড়া বন্ধ করতে
৬ থেকে ৮ চা চামচ মুলতানি মাটির সঙ্গে ২ চা চামচ গোলমরিচ গুঁড়া ও দই মেশান। সব উপকরণ আলো করে মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে।

শুষ্ক চুলের যত্নে
শুষ্ক চুলের যত্নে ৪ থেকে ৬ চা চামচ মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল, ১ চা চামচ লেববুর রস ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রুক্ষ চুলের যত্নে
বিবর্ণ চুলে জৌলুস ফিরিয়ে আনতে পারে মুলতানি মাটির হেয়ার প্যাক। ৪ থেকে ৫ চা চামচ মুলতানি মাটির সঙ্গে ৩ চা চামচ কমলার রস ও ১ কাপ দই মেশান। উপকরণগুলো ভালো করে মিশিয়ে মধু মিশিয়ে নিন। হেয়ার প্যাকটি ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের আগা ফাটা রোধ করতে
পানিতে গ্রিন টি ফুটিয়ে নিন ১৫ মিনিট। ঠাণ্ডা হলে মুলতানি মাটির সঙ্গে চায়ের লিকার মিশিয়ে পেস্ট তৈরি করুন। মধু মিশিয়ে ভালো করে নেড়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত চুলের যত্নে
২ চা চামচ মুলতানি মাটি ও ২ চা চামচ বেসনের সঙ্গে ১ চা চামচ টি ট্রি অয়েল মেশান। মিশ্রণটি চুলে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন পানি দিয়ে। এটি চুলের অতিরিক্ত তেল দূর করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 47 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)