চুলের পরিচর্যায় টকদইয়ের ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 5th Mar 17 at 4:57pm 261
Googleplus Pint
চুলের পরিচর্যায় টকদইয়ের ব্যবহার

শরীরে পুষ্টি যোগানোর কাজে তো বটেই, আমাদের রূপচর্চায়ও সমান ভূমিকা রাখে টকদই। সুন্দর ও স্বাস্থোজ্জ্বল চুলের জন্য টকদইয়ের গুরুত্ব রয়েছে। টকদইয়ের প্যাক তৈরি করে তা চুলে ব্যবহার করলে আপনি সহজেই পেতে পারেন কাঙ্ক্ষিত সুন্দর চুল। আর সেজন্য দরকার হাতের কাছে থাকা কিছু উপাদান আর কিছুটা সময়।

টক দই, নারকেল তেল এবং অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। প্রাণহীন, নির্জীব, রুক্ষ চুলকে নরম, কোমল, এবং ময়োশ্চারাইজ করে তুলবে এই প্যাকটি। নিয়মিত ব্যবহারে এই প্যাকটি চুলের রুক্ষতা দ্রুত দূর করে দেবে।

১/৪ কাপ মেথি গুঁড়োর তার সাথে ১ কাপ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাথার তালুসহ সম্পূর্ণ চুলে এই প্যাকটি ব্যবহার করুন। ২ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক বার ব্যবহার করুন। এই প্যাকটি চুল পড়া রোধ করতে সাহায্য করে।

মাথার তালুর রুক্ষতা, খুশকি দূর করতে এই প্যাকটি বেশ কার্যকর। তিন টেবিল চামচ অলিভ অয়েল টক দইয়ের সাথে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মাথার তালুতে ১০ মিনিট চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুই বার ব্যবহার করুন।

টকদই, বাদাম তেল এবং একটি ডিম মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলের গোড়া থেকে সম্পূর্ণ চুলে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। ডিমের পুষ্টি এবং তেলে চুলের রুক্ষতা দূর করে দিয়ে চুল স্লিকি করে তোলে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 30 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)