মনকে প্রশান্ত করবেন যেভাবে!

লাইফ স্টাইল 4th Mar 17 at 1:45pm 431
Googleplus Pint
মনকে প্রশান্ত করবেন যেভাবে!

মনের ওপর ধকল গেলে স্বাস্থ্যের ওপর তার বিরূপ প্রভাব পড়ে। মন ভালো থাকলে শরীরও চনমনে থাকে। কিন্তু মনের ওপর ক্রমাগত চাপ বাড়তে থাকলে মানুষ তার সক্ষমতা ঠিকমতো কাজে লাগাতে পারে না। আমাদের চারপাশের পরিবেশ মনের ওপর প্রভাব ফেলে। বর্তমান সময়ে মানুষের একদণ্ড বসার, মনকে প্রশান্ত করার সময় নেই।

মানুষের মধ্যে প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় মানুষের মন প্রাকৃতিকভাবে সব সময় চাপের ওপর থাকে। কিন্তু এই ব্যস্ত জীবনেও সুস্থ থাকতে মনের কিছুটা প্রশান্তি দরকার। কারণ, মানসিক চাপ থেকে বিষণ্নতার মতো সমস্যা দেখা দেয়। কিছু সহজ উপায়ে মনকে প্রশান্ত করে তুলতে পারেন। জিনিউজে প্রকাশিত এ পরামর্শগুলো তুলে ধরা হলো:

১. প্রযুক্তিগত উন্নয়ন মানুষের সময় কেড়ে নিয়েছে। ইন্টারনেটে আসক্তির মানসিক চাপের অন্যতম কারণ হয়ে উঠেছে। মনকে প্রশান্ত করতে প্রযুক্তিপণ্য কিছু সময়ের জন্য বন্ধ রেখে প্রকৃতির সান্নিধ্যে গেলেই মন সতেজ হয়ে উঠবে। কিছু সময়ে জন্য আপনার ফোনটি বন্ধ রেখে কাছের কোনো পার্কে কিছুক্ষণ হেঁটে এলেই পার্থক্য টের পাবেন।

২. নিজেকে রিচার্জ করতে পারেন ছুটি কাটিয়ে। সপ্তাহান্তের ছুটিতে কোথাও ঘুরে আসুন। জীবনে যখন নিত্যদিনের নানা চ্যালেঞ্জ আপনার ওপর বোঝা বাড়াচ্ছে, তখন একটা মুক্তির পথ বের করুন। সবকিছু ছেড়ে এক-দুই দিনের জন্য বেড়িয়ে আসুন। কাজে-কর্মে নতুন করে শক্তি পাবেন।

৩. যোগব্যায়াম করে আপনার মনকে প্রশান্ত করে তুলতে পারেন। যোগব্যায়াম করলে মানসিক শক্তি বাড়ে এবং যেকোনো চ্যালেঞ্জ নেওয়ার জন্য মন প্রস্তুত হয়। মানসিক চাপ কমাতে নিয়মিত কিছু সময়ের জন্য ধ্যান করতে পারেন।

৪. প্রত্যেকের নিশ্চয়ই প্রিয় কিছু খেলা বা অন্যান্য কার্যক্রম আছে? জীবনে যখন অনেক বেশি চাপ চলে আসে এবং মনের কোনো বিশ্রাম পাওয়া যায় না, তখন মনকে প্রশান্ত করে তুলতে আপনার প্রিয় খেলা বা প্রিয় শখের কাজগুলো করতে পারেন। এতে মন কিছুটা ঘুরে যাবে এবং মানসিক শান্তি পাবেন। মানসিক চাপের মধ্যে আপনার প্রিয় কাজগুলো একবার করে দেখুন আপনার চাপ কমে যাবে।

৫. চারপাশের পরিবেশ মনের ওপর প্রভাব ফেলে। মনকে প্রশান্ত করে তুলতে চারপাশে ইতিবাচক ও শান্ত পরিবেশ দরকার। যখন আপনার চারপাশ অগোছালো দেখবেন, তখন একধরনের চাপ চলে আসবে। গোছালো থাকুন; এতে আপনার জীবনে ইতিবাচক প্রভাব দেখতে পাবেন।

৬. মানসিক প্রশান্তির জন্য গান হতে পারে চমৎকার ওষুধ। আবেগের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে গান। গোসলের সময় বা কাজে যাওয়ার পথে বা হাঁটার পথে প্রিয় কিছু গান শুনুন। মন প্রশান্ত হবে।

৭. আপনার পোষা প্রাণীটির সঙ্গে কিছুটা সময় কাটান। মন শান্ত হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 36 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)