জেনে নিন এলাচির ঔষধি গুণগুলো

সাস্থ্যকথা/হেলথ-টিপস 2nd Mar 17 at 2:11pm 387
Googleplus Pint
জেনে নিন এলাচির ঔষধি গুণগুলো

এলাচি সুগন্ধি যুক্ত মসলা। খাবারের স্বাদ বাড়াতে এলাচি ব্যবহার করা হয়। এলাচি থেকে বিভিন্ন রকম স্বাস্থ্য উপকারিতা পাওয়া যেতে পারে। যা তুলে ধরা হলো-

ক্ষুধার উন্নতি ঘটায়
এলাচি উষ্ণ পরিপাক টনিক হিসেবে কাজ করে। তাই এটি বদহজম, পেটফাঁপা এবং এসিডিটির সমস্যা মোকাবিলায় সাহায্য করে ক্ষুধামন্দা দূর করতে পারে। এছাড়াও এটি পরিপাক রসের নিঃসরণের উন্নতি ঘটায়। ক্ষুধা কমে গেলে কয়েকটি এলাচি চিবিয়ে খাওয়া যেতে পারে।

পরিপাকের উন্নতি ঘটায়
এলাচির বায়ুনাশকারী গুণ রয়েছে। তাই এটি পরিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। এটি পেটফাঁপা কমায়। এটি পিত্তরসের প্রবাহ বৃদ্ধি করে চর্বি ও অন্যান্য পুষ্টি উপাদানের পরিপাকে সাহায্য করে। এলাচি পরিপাক তন্ত্রের সমস্যা যেমন- আমাশয়, এসিডিটি, কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং বিভিন্ন ধরণের পাকস্থলীর সংক্রমনের আদর্শ সমাধান হিসেবে কাজ করে।

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে
নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে। কেননা এটি ব্যাকটেরিয়া নাশক উপাদানে ভরপুর। তাই দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। ভালো ফল পেতে এলাচি চা পান করা যেতে পারে অথবা দিনে দুই বার উষ্ণ এলাচি চা দিয়ে কুলকুঁচি করে নেয়া যেতে পারে। এটি কার্যকরী মুখ পরিষ্কারক হিসেবে কাজ করবে।

এছাড়া এলাচির আরো বিশেষ ভেষজ গুণ রয়েছে। যেমন-এলাচি হৃৎস্পন্দন ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। অ্যাজমা বা ব্রংকাইটিসের মত শ্বসনতন্ত্রের সমস্যা দূর করতে সাহায্য করে। কোলন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। হেঁচকি দূর করতে সাহায্য করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)