টকদইয়ের ৫ প্যাক চুলকে করবে সুন্দর এবং প্রাণবন্ত

রূপচর্চা/বিউটি-টিপস 2nd Mar 17 at 12:00am 653
Googleplus Pint
টকদইয়ের ৫ প্যাক চুলকে করবে সুন্দর এবং প্রাণবন্ত

চুলকে মজবুত, সুন্দর করে তুলতে নানান হেয়ার প্যাক ব্যবহার করা হয়। বাজার ঘুরলে নানান হেয়ার প্যাক কিনতে পাওয়া যায়। বাজারের প্যাকগুলো ব্যবহারের পরিবর্তে ঘরোয়াভাবে তৈরি প্যাক বেশি উপকারী। ঘরোয়া উপাদানগুলোর মধ্যে টকদইয়ের প্যাক অন্যতম। এটি চুল নরম-কোমল করে খুশকি রোধ করে চুলকে মজবুত করে তোলে। চুলের যত্নে টকদইয়ের কিছু প্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। ডিম এবং টকদই

একটি ডিম এবং দুই টেবিল চামচ টকদই একসাথে ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি যেন ঘন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। চুল প্রথমে কয়েকটি ভাগে ভাগ করে নিন। এরপর প্যাকটি চুলে লাগান। এভাবে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি এবং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

২। কলা এবং টকদই

অর্ধেকটা পাকা কলা, এক টেবিল চামচ টকদই, তিন চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলের গোড়া থেকে সম্পূর্ণ চুলে লাগান। ২৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন। এই প্যাকটি মাথার তালু পরিষ্কার করার পাশাপাশি চুলকে করে তোলে ঝলমলে।

৩। টকদই এবং অলিভ অয়েল

এক টেবিল চামচ অলিভ অয়েল, এক কাপ টকদই, এক টেবিল চামচ লেবুর রস এবং দুই কাপ পানি একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলে ব্যবহার করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে এক দুইবার ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে এটি চুলের আগা ফাটা রোধ করে, মাথার তালুতে পিএইচ লেভেল ঠিক রাখে।

৪। টকদই এবং অ্যালোভেরা জেল

টক দই, অলিভ অয়েল,অ্যালোভেরা জেল এবং মধু ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে ম্যাসাজ করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। প্রাণহীন, নির্জীব, রুক্ষ চুলকে নরম, কোমল, এবং ময়োশ্চারাইজ করে তুলবে এই প্যাকটি। নিয়মিত ব্যবহারে এই প্যাকটি চুলের রুক্ষতা দ্রুত দূর করে দেবে।

৫। টকদই এবং কারিপাতা

এক মুঠো কারিপাতা গুঁড়ো করে নিন। এই পাতার গুড়োর সাথে এক কাপ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ভুলে ভালো করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন। নতুন চুল গজাতে এই প্যাকটি বেশ কার্যকর।

Googleplus Pint
Like - Dislike Votes 55 - Rating 2 of 10

পাঠকের মন্তব্য (0)