ছেলেদের তৈলাক্ত ত্বকের যত্নে করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস 1st Mar 17 at 4:30pm 700
Googleplus Pint
ছেলেদের তৈলাক্ত ত্বকের যত্নে করণীয়

মেয়েরাই শুধু ত্বকের যত্ন করবে এ রকম ধারণার দিন শেষ হয়ে গেছে অনেক আগেই। বর্তমানে মেয়েদের সাথে সাথে ছেলেরাও রূপসচেতন হয়ে উঠেছে। সাধারণত মেয়েদের তুলনায় ছেলেদের বাসার বাইরে বেশি সময় থাকতে হয়। ফলে ধূলা-বালি, ময়লার বেশি সম্মুখীন হয়ে থাকেন ছেলেরা।

এসবের ওপর ত্বক যদি হয় তৈলাক্ত, তাহলে সমস্যা বেড়ে যায় কয়েকগুণ। তৈলাক্ত ত্বক অন্য ত্বকের তুলনায় ময়লা বেশি ধরে বলে ব্ল্যাক হেডস, ব্রণের মতো সমস্যা সব সময় লেগেই থাকে। তাই তৈলাক্ত ত্বকের যত্নে ছেলেদের জন্য থাকছে কিছু টিপস :

প্রতিদিন সকালে ও বিকেলে গরম পানি ও আলফা হাইড্রকসি এসিড-যুক্ত ফেস ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। আলফা হাইড্রকসি এসিড লোমকূপের তেল নিয়ন্ত্রণ করে।

খাবার তালিকায় তেলের খাবার বাদ দিয়ে ফ্রেশ ফল ও সবজি যোগ করুন। লেবু ও কিউয়ি বেশ উপকারী।

দুধের ঘোলে তুলা ভিজিয়ে মুখে চেপে চেপে লাগান। ২ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই ভাবে মুখের যত্ন নিলে চামড়া টাইট হবে।

ডিমের সাদা অংশের সাথে মধু ও ময়দা মিশিয়ে মাস্ক তৈরি করুন। ভারি করে মুখে লাগিয়ে শুকিয়ে নিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন। এই প্যাক মুখের অতিরিক্ত তেল শোষণ করবে।

মুখে অকারণে হাত বা অন্য কিছু দিয়ে বেশি ঘষাঘষি করবেন না। বেশি ঘষাঘষিতে তৈলাক্ত ত্বক ঝুলে যেতে পারে।

সপ্তাহে দুইবার স্ক্রাব করলে লোমকূপ অ্যাকটিভ হয়।

সব সময় সাথে ওয়াইপ টিস্যু রাখুন। মুখের ময়লা পরিষ্কার করতে এই টিস্যু বেশ ভালো।

যেহেতু ছেলেদের ত্বক শক্ত হয়ে থাকে, তাই যেকোনো সমস্যা দূর হতে একটু বেশি সময় নেবে। তাই বলে কিন্তু মুখের যত্ন নেওয়া বন্ধ করা যাবে না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)