যেসব খাবার দৃষ্টিশক্তি ভালো রাখে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 27th Feb 17 at 10:07am 313
Googleplus Pint
যেসব খাবার দৃষ্টিশক্তি ভালো রাখে

চোখের জন্য গাজর খাওয়া বেশ উপকারী। তবে ভিটামিন এ সমৃদ্ধ গাজর ছাড়াও গ্লুকোমা, বার্ধক্যজনিত চোখের রোগ সারাতে পুষ্টিকর খাবার প্রয়োজন হয় সবার। চোখের সঠিক যত্ন নিয়ে দৃষ্টিশক্তি সব সময় ভালো রাখতে মূলত ছয় ধরনের পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। একেক জনের জন্য একেক মাত্রার পুষ্টি প্রয়োজন হয়। তবে ঠিক কোন কোন খাবারে চোখের জন্য যথেষ্ট পুষ্টি রয়েছে, তা জেনে নিই...

লুটিন ও জিয়াজেনথিন : এ দুটো হলো ক্যারোটিনোয়েড, এদের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে। সেই অ্যান্টিঅক্সিডেন্ট চোখের অপটিক নার্ভ ক্ষতি হওয়া প্রতিরোধ করে। এসব উপাদান পাওয়া যায় গাঢ় সবুজ শাক, শিমসহ কিছু সবজিতে।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড : ডিএইচএ, ইপিএ এই দুটি গুরুত্বপূর্ণ ওমেগা থ্রি চোখের জন্য জরুরি। ফ্ল্যাক্স সিড অয়েল, সয়াবিন তেল, পালং শাক, স্যামনসহ সামুদ্রিক মাছে এটি পাওয়া যায়।

ভিটামিন এ : দৃষ্টিশক্তি বাড়ায় ভিটামিন এ। এতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করে। গাজর, আম, মিষ্টি আলু এসবে ভিটামিন এ আছে বেশি। আপনার চোখের জন্য এই পুষ্টি উপাদান খুব জরুরি।

ভিটামিন সি : চোখের ছানি পড়া, ঝাপসা দেখা প্রতিরোধ করতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ভিটামিন সি খুব ভালো অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখের কোষ নষ্ট হওয়া রোধ করে। কমলা লেবু, লেবু, পেয়ারা, টমেটো, পেঁপে, সবুজ সবজি, স্ট্রবেরিতে ভিটামিন সি আছে।

ভিটামিন ই : চোখের ছানি পড়া ও অন্য অসুখ রোধ করতে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। পালং শাক, বাদাম, চিংড়ি, অলিভ অয়েলে ভিটামিন ই আছে।

জিংক : লিভার থেকে চোখের রেটিনায় ভিটামিন এ অণু পৌঁছে দিতে জিংক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে দৃষ্টিশক্তি ভালো থাকে। বাছুরের কলিজা, পালং শাক, মিষ্টিকুমড়ার বিচি, মাশরুম, কালো চকোলেটে জিংক আছে।

Googleplus Pint
Like - Dislike Votes 33 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)