বাইরে যাওয়ার আগে!

রূপচর্চা/বিউটি-টিপস 26th Feb 17 at 12:14pm 285
Googleplus Pint
বাইরে যাওয়ার আগে!

এখন বসন্তকাল। রোদ তার প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এসময় বাইরে বের হতে হলে কিছু প্রস্তুতি নিয়ে বের হতে হবে। কারণ রোদের তেজ ছাড়াও বাতাসে এখন প্রচুর ধুলোবালি।

এই রোদ ও ধুলোবালি সুযোগ পেলেই আমাদের ত্বক আর চুলের বারোটা বাজিয়ে ছাড়বে। তাই বাইরে বের হওয়ার আগে আপনার করণীয়গুলো চলুন জেনে নেই।

বাইরে যাওয়ার জন্য সর্ব প্রথম কাজ সানস্ক্রিন লোশন ব্যবহার করা। কারণ এ সময় সানবার্ন খুব বেশি হয় এবং তা কেবল মুখে নয়, পিঠে ও হাত-পায়েও হয়। সানস্ক্রিন লোশন ব্যবহার না করলে ত্বকে ছোট ছোট কালো দাগ হয়ে যেতে পারে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা চার ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারাদিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে।

সানস্ক্রিন লোশন বা সানব্লক ক্রিম লাগাতে হবে ত্বকের ধরন বুঝে যেমন তৈলাক্ত ত্বক যাদের তারা ওয়াটার বেইজ সানস্ক্রিন লোশন, শুষ্ক ত্বক যাদের তারা তেলযুক্ত সানস্ক্রিন ক্রিম এবং যাদের মিশ্র ত্বক তারা সানস্ক্রিন জেল ব্যবহার করুন। মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দেবেন। ব্যাগে কিছু ভেজা টিস্যু বা (ওয়েট টিস্যু) রেখে দিন। কাজের ফাঁকে মুখটা মুছে নিন।

আপনার ত্বক পরিষ্কারের পাশাপাশি আরও সতেজও দেখাবে। বাইরে যাওয়ার সময় মনে করে অবশ্যই ধুলোবালি থেকে চোখের সুরক্ষা করার জন্য সানগ্লাস ব্যবহার করুন। বাইরে থেকে ফিরে খুব ভালোভাবে হাত-মুখ ধোবেন। মুখ ধুয়ে অবশ্যই মুখ ভেজা থাকতে ময়েশ্চারাইজার লাগান।

ত্বকের ও চুলের সৌন্দর্য রক্ষার জন্য খাবারটা বেশি গুরুত্বপূর্ণ। ৮০ ভাগই খাওয়ার পুষ্টি এবং মাত্র ২০ ভাগ বাইরের যত্নের ওপর মানুষের সৌন্দর্য নির্ভর করে। তাই খাওয়া-দাওয়ার দিকে বিশেষ যত্নশীল হন। ভিটামিন এ ও ই-সমৃদ্ধ সবজি, ফলমূল খান, এবং পান করুন প্রচুর পানি।

দিনে অন্তত ৮-৯ গ্লাস পানি পান করুন। বসন্তকালে খুব বেশি মৌসুমী ফল পাওয়া যায় না, তাই প্রচুর পরিমাণে প্রাপ্ত ফল, সবজি ও সালাদ খান। শাক সবজি, ও ফলমূল খেতে হবে নিয়মিত। এতে ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)