ছোটখাটো স্বাস্থ্য সমস্যা সমাধানে ঘরোয়া কিছু কৌশল

সাস্থ্যকথা/হেলথ-টিপস 25th Feb 17 at 11:06pm 300
Googleplus Pint
ছোটখাটো স্বাস্থ্য সমস্যা সমাধানে ঘরোয়া কিছু কৌশল

মাঝে মাঝে সাধারণ ছোট একটি কৌশল সমাধান করে দিতে পারে বড় কোনো শারীরিক সমস্যার। যেমন হঠাৎ করে আপনার অনেক মাথাব্যথা শুরু হলো কিন্তু সেই মুহুর্তে চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব নয় তখন নারকেল তেল কমিয়ে দিতে পারে মাথাব্যথা। মাথায় কিছুক্ষণ নারকেল তেল ম্যাসাজ করুন। দেখবেন মাথাব্যথা গায়েব হয়ে গেছে। তেমনি পেশী ব্যথা করলে সেই স্থানে বরফের সেঁক দিতে পারেন। এটি নিমিষে ব্যথা কমিয়ে দেবে। এমনি ছোটখাটো কৌশল অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধান করে দেবে।

১। প্রচন্ড কোমর ব্যথা করছে? এইরকম অবস্থায় বালিশ ছাড়া বিছানায় ঘুমান। এটি কোমর ব্যথা অনেকটা কমিয়ে দিয়ে মেরুদন্ডকে আরাম দেবে।

২। আপনি কী জানেন হাসির মধ্যে লুকানো আছে অনেকগুলো রোগের চিকিৎসা। হাসি বিভিন্ন ধরনের ক্যান্সার ২১% পর্যন্ত প্রতিরোধ করতে পারে। হাসি ক্যান্সারের টিউমার তৈরিতে বাঁধা প্রদান করে। ঘুম এবং হাসি প্রাকৃতিক মহৌষধ।

৩। পরীক্ষার সময় মনোযোগের অনেক বেশি প্রয়োজন পড়ে। এই মনোযোগ বৃদ্ধি করবে ডার্ক চকলেট। পড়তে বসার আগে এক টুকরো ডার্ক চকলেট খেয়ে নিন। তারপর দেখুন পড়া সব দ্রুত মনে থাকছে।

৪। ঘুমের সমস্যা আছে আপনার? সাথে সাথে ওজনটাকেও বশে আনতে চাচ্ছেন? তবে ঘুমাতে যাওয়ার আগে এক চামচ মধু খান। আর দেখুন ম্যাজিক। ঘুম তো ভালো হবে সাথে সাথে এটি ওজনও নিয়ন্ত্রণ রাখবে।

৫। কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধান করে দেবে বাঁধাকপি, আপেল এবং গাজর মিশ্রণের জুস। বাঁধাকপি, আপেল কুচি এবং গাজরের কুচি একসাথে মিশিয়ে জুস তৈরি করুন। এটি প্রতিদিন সকালে নাস্তা খাওয়ার আগে পান করুন।

৬। নার্ভ শান্ত রাখতে বেশ কার্যকর চেরি। অস্থির অনুভব হলে কিছু পরিমাণ চেরি খান। এছাড়া আঙ্গুর রক্তনালী শান্ত রাখতে সাহায্য করে। ব্লুবেরিস রক্তের সুগার নিয়ন্ত্রণ করে থাকে। শুধু আঙ্গুর বা ব্লুবেরিস নয়, আপেলও স্ট্রেস কমিয়ে দেয়।

৭। এক দিনের কাটা পেঁয়াজ রান্নায় ব্যবহার করা থেকে বিরত থাকুন। যেদিন রান্না করবেন সেদিনই পেঁয়াজ কাটুন। কাটা পেঁয়াজ বাতাসে ৫-৬ ঘন্টা থাকলে সেটি বিষাক্ত হয়ে পড়ে যা পেটে ইনফেকশন সৃষ্টি করতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)