অনিদ্রার দূর করতে পারে ঘরোয়া চিকিৎসা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 25th Feb 17 at 10:45am 250
Googleplus Pint
অনিদ্রার দূর করতে পারে ঘরোয়া চিকিৎসা

অনিদ্রার নানা কারণ রয়েছে। এসবের মধ্যে মানসিক চাপ, দুশ্চিন্তা, স্নায়বিক উত্তেজনা, শারীরিক অসুস্হতা, পরিবেশগত সমস্যা, জীবন যাপনে হঠাত্‍ পরিবর্তন,অতিরিক্ত কাফেইন, অসুস্থতা কিংবা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, যাই হোক না কেন কিছু ঘরোয়া চিকিৎসায় এ সমস্যার উল্লেখযোগ্য উপশম করা সম্ভব। পাশাপাশি মূল সমস্যাটিও দূর করার চেষ্টা করতে হবে। ঘুমের সমস্যার ঘরোয়া কিছু চিকিৎসা তুলে ধরা হলো এ লেখায়।

জিরার গুঁড়া

ঘুমের সমস্যা দূর করার জন্য এক চা চামচ জিরার গুঁড়া একটা পাকা কলার সঙ্গে চটকিয়ে খেতে পারেন। এটা খেতে হবে ঘুমাতে যাওয়ার এক ঘণ্টা আগে। দুর্বলতার কারণে সৃষ্ট অনিদ্রা দূর করতে এটা বেশ কার্যকর।

জাফরান গুঁড়া

দারুণ ওষুধি একটি মসলা জাফরান। এর সেডেটিভ প্রপারটিস ঘুমের জন্য ভালো কাজ করে। ঘুমাতে যাওয়ার আগে এক কাপ গরম পানির সঙ্গে এক চা চামচ জাফরান গুঁড়া মিশিয়ে পান করলে ভালো ফল পাবেন।

পাকা কলা

পাকা কলায় আছে ট্রিপটোফ্যান নামের অ্যামাইনো এসিড, যা সেরোটোনিন হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয় এবং ভালো ঘুম আনতে সহায়তা করে। এ ছাড়া কলায় রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। এই দুই মিনারেল মাংসপেশিকে ঘুমের জন্য শিথিল রাখতে সহায়তা করে।

দুধ

কলার মতো দুধেও ট্রিপটোফ্যান অ্যামাইনো এসিড রয়েছে, যা সেরোটোনিন হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয়। এ ছাড়া দুধের ক্যালসিয়ামও অনিদ্রা দূর করতে সহায়ক। এ জন্য বিছানায় যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ পান করতে পারেন।

মেথি পাতার রস

মেথি গাছের পাতার দুই চামচ রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। এতে রাতে আপনার ভালো ঘুম হবে। মেথির পাশাপাশি মধুও মানসিক অস্থিরতা দূর করে।

আপেল সিডার ভিনেগার

এক গ্লাস হালকা গরম পানিতে দুই চা চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে খেতে পারেন। এটি সেরোটোনিন ও ইনসুলিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়, যা ভালো ঘুমের জন্য দারুণ কাজ করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)