প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ৯টি ভিটামিন এ সমৃদ্ধ খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 23rd Feb 17 at 10:35pm 223
Googleplus Pint
প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ৯টি ভিটামিন এ সমৃদ্ধ খাবার

ভিটামিন শরীরের জন্য জরুরি একটি উপাদান। কয়েক প্রকার ভিটামিনের মধ্যে ভিটামিন এ হাড়, দৃষ্টিশক্তির জন্য অনেক বেশি উপকারী। ভিটামিন এ সাপ্লিমেনটারি ছাড়াও খাবারের মাধ্যমে গ্রহণ করা যায়। এমন কিছু সেরা ভিটামিন এ সমৃদ্ধ খাবারের নাম নিয়ে আজকের এই ফিচার যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি অভ্যন্তরীণ ইনফেকশন দূর করতে সাহায্য করবে।

১। কলিজা
ভিটামিন এ-এর অন্যতম উৎস হলো কলিজা। এটি ত্বক সংক্রান্ত সমস্যা দূর করে দেয়। এছাড়া কলিজায় রয়েছে আয়রন, যা রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

২। গাজর
প্রতিদিনের ৩৪% ভিটামিন এ-য়ের চাহিদা পূরণ করতে সক্ষম এক কাপ গাজর। আর গাজর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ পরিচিত। সালাদ বা জুস করে গাজর খেতে পারেন।

৩। মিষ্টি কুমড়ো
সবজির মধ্যে মিষ্টি কুমড়ো ভিটামিন এ-এর আরেকটি উৎস। ১০০ গ্রাম মিষ্টি কুমড়ো ৭০% ভিটামিন এ-য়ের চাহিদা পূরণ করে থাকে।

৪। মিষ্টি আলু
একটি মিষ্টি আলুতে প্রতিদিনকার ভিটামিন এ-এর ৩৮% চাহিদা পূরণ করে থাকে। মিষ্টি আলু ত্বকের কোষের পুষ্টি প্রদান করে এবং ইনফেকশন দূর করে দেয়।

৫। টমেটো
নিম্ন ক্যালরি এবং উচ্চ মিনারেল সমৃদ্ধ একটি সবজি হলো টমেটো। মিনারেলের পাশাপাশি এতে রয়েছে ভিটামিন এ। একটি মাঝারি আকৃতির টমেটো প্রতিদিনকার ২০% ভিটামিন এ-এর চাহিদা পূরণ করে থাকে।

৬। লাল ক্যাপসিকাম
লাল ক্যাপসিকামে প্রচুর পরিমাণের ভিটামিন এ, ক্যারটিনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। প্রতিদিনকার ভিটামিন এ-এর ৪২% একটি লাল ক্যাপসিকাম পূরণ করে থাকে।

৭। সবুজ শাক সবজি
সবুজ শাক সবজিতে ভিটামিন এ, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাঙ্গানিজ রয়েছে। এই উপাদানগুলো ত্বক সংক্রান্ত সমস্যা দূর করে ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।

৮। মাছ
প্রোটিনের অন্যতম একটি উৎস মাছ হলেও এতে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। এই একটি খাবার প্রোটিনের চাহিদা পূরণ করার পাশাপাশি ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে।

৯। দুধ
এক কাপে দুধে ১০% থেকে ১৪% ভিটামিন এ পূরণ করে থাকে। এছাড়া এক টুকরো চিজ ১% থেকে ৬% প্রতিদিনকার ভিটামিন এ পূরণ করে।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)