ক্ষত সারাতে মাকড়সার জালের জাদু!

টুকিটাকি টিপস 22nd Feb 17 at 4:51pm 444
Googleplus Pint
ক্ষত সারাতে মাকড়সার জালের জাদু!

সিনেমার পর্দায় ‘স্পাইডার ম্যান’কে যতই মনে ধরুক, বাড়ির কোণে মাকড়সার বুনে যাওয়া জাল মোটেও পছন্দের জিনিস নয়। অতএব ঝুলঝাড়ুর হাতেই তার নিকেশ অবশ্যম্ভাবি। কিন্তু জানেন কি? অযাচিত এই জালেই লুকিয়ে আছে চোট-আঘাত সারানোর অমোঘ উপায়।

মাকড়সার জালের এই গুণের কথা আজ থেকে নয়, এই সত্য বহু প্রাচীন। গ্রিক ও রোমানদের যুদ্ধের ইতিহাসে এর উল্লেখ পাওয়া যায়। সেই সময় যুদ্ধ-বিগ্রহ লেগেই থাকত। সৈন্যদের চোট-আঘাত লাগা নিয়মিত ঘটনা ছিল। এই আঘাত দ্রুত যাতে সেরে যায়। সেই কারণেই মাকড়সার জাল গজের মতো চোটের ওপর ব্যবহার করা হত। এতে নাকি ওষুধের থেকেও ভাল কাজ হত।

সাম্প্রতিক এক গবেষণায় জানা গিয়েছে, মাকড়সার জালের এই ক্ষত নিরাময়ের অসামান্য ক্ষমতার কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন 'কে' রয়েছে। যা দ্রুত রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। মাকড়সার জালের অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ফাঙ্গাল ক্ষমতাও রয়েছে।

যা শুধুমাত্র চোট-আঘাতকেই সারিয়ে তুলতে সাহায্য করে না, লিগামেন্টের চোট সারিয়ে তুলতেও সাহায্য করে। এমনকি অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও এর অবদান অনস্বীকার্য।

তবে খেয়াল রাখতে হবে, মাকড়সার জালটি যেন অপরিষ্কার না হয় কিংবা বিষাক্ত না হয়। এর জন্য কী করতে হবে? যেখান থেকে মাকড়সার জাল সংগ্রহ করবেন, দেখে নিতে হবে যেখানে যেন ব্ল্যাক উইডো কিংবা অন্য কোনো বিষাক্ত প্রাণী রয়েছে কিনা।

আর ভাল করে দেখে নিতে হবে জালে যেন কোনো নোংরা কিছু আটকে না থাকে। তারপর জালটিকে গুটিয়ে গজের মতো করে নিতে হবে এবং চোটের ওপর লাগিয়ে তাতে ব্যান্ডেজ বেঁধে দিতে হবে। ব্যাস! নিমেষে ব্যাথা উধাও। সূত্র: সংবাদ প্রতিদিন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 50 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)