ত্বকের মরা কোষ যেভাবে দূর হবে!

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Feb 17 at 3:50pm 321
Googleplus Pint
ত্বকের মরা কোষ যেভাবে দূর হবে!

অনেকের ত্বকের উপরিভাগ কালো হয়ে যায়। এর কারণ হলো ত্বকের মরা কোষ। এই মরা কোষ বা চামড়া মুখের সৌন্দর্য নষ্ট করে এবং আপনাকে দেখায় বিবর্ণ। এ কারণে সুস্থ ও সুন্দর ত্বক পেতে মরা চামড়া দূর করা খুবই জরুরি। এখন উপায়?

ত্বকের মরা কোষ নিয়ে এতো চিন্তার কী আছে, বিশেষজ্ঞরা এ সমস্যা দূর করার কিছু সহজ উপায় জানিয়ে দিয়েছেন। যা সপ্তাহে তিন দিন অনুসরণ করলেন আপনি সমাধান পেয়ে যাবেন!

বিস্তারিত নিচে আলোচনা করা হলো :

চিনি ও লেবুর রস : এক চা চামচ চিনিতে এক চা চামচ লেবুর রস দিয়ে আধগলা চিনি মুখে, হাতে, গলায় এবং পায়ে ঘষে নিন। মুখে আলতো করে ঘষবেন। এতে ত্বকের উপরিভাগের মরা কোষ কমে যাবে।

মুলতানি মাটি : এ মাটি ত্বকের জন্য অনেক ভালো একটি উপাদান। এটা ত্বকের দাগ দূর করে ত্বককে মসৃণ করে তোলে। একটি বাটিতে ২ থেকে ৩ টেবিল চামচ মুলতানি মাটি নিয়ে ৪ থেকে ৫ টেবিল চামচ কাঁচা দুধ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ মিশ্রণটি মুখে, হাতে, গলায় ও পায়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে উঠলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার পর অবশ্যই ত্বকে ময়েশ্চারাইজার লাগাবেন।

বাথ সল্ট- মধু : আপনি গোসলের সময় বাথ সল্ট ব্যবহার করতে পারেন। বাথ সল্ট শরীরের ত্বকের জন্য বেশ ভালো। এটা ত্বকে স্ক্রাবের কাজ করে। এতে শরীরের মরা কোষ দূর হয় এবং দেহের ত্বকের উপরিভাগ পরিষ্কার হয়।

মধু : ১ বালতি পানিতে ৩ থেকে ৪ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে সে পানি দিয়ে শরীর ধুয়ে ফেলুন। এতে দেহের ত্বক থাকবে কোমল ও মসৃণ। তবে গোসল শেষে ত্বকে অবশ্যই লোশন লাগাবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 30 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)