ফেসিয়াল করার আগে

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Feb 17 at 3:23pm 272
Googleplus Pint
ফেসিয়াল করার আগে

সুস্থ, সুন্দর ও কোমল ত্বকের জন্য ফেসিয়াল করেন অনেকেই। ফেসিয়াল করার আগে জেনে নিতে হবে ত্বকের ধরন। সেই অনুযায়ী ফেসিয়াল করতে হবে। ত্বকের ধরন তিন রকম। শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক ও স্বাভাবিক ত্বক। ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল বেছে নিতে হবে। আমাদের সবার ঘরেই কম-বেশি লোশন, ক্রিম থাকে। তাই চাইলেই খুব সহজে এগুলো দিয়ে মুখে ১০ মিনিট সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করে নিতে পারেন। এরপর কুসুম গরম পানিতে নরম তোয়ালে ডুবিয়ে হালকা করে মুছে নিতে হবে। এতে একটা সুবিধা হচ্ছে মরা চামড়া চলে যাবে এবং ত্বকে ময়লাও থাকবে না।

মিশ্র ত্বকের জন্য ঘরে বসেই স্ক্রাবার বানাতে পারেন। মিশ্র ত্বকের জন্য একটি উপকারী প্যাক হচ্ছে- চালের গুঁড়া, গাজরের রস, দুধের সর ভালোভাবে মিশিয়ে নিতে হবে। কিছুক্ষণ পর এটা দিয়ে মুখে ৫ মিনিট স্ক্যাবিং করতে পরেন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর একটি প্যাক লাগাতে পারেন। সেটা হল ডিমের সাদা অংশ, ২ চা চামচ কমলার রস ও ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে ও ধীরে ধীরে ত্বকের উজ্জ্বলতা আনতে সাহায্য করে।

তৈলাক্ত ত্বকের জন্য একটি উপকারী প্যাক ঘরে বসেই বানাতে পারেন। সেটা হল- মসুরের ডাল ভিজিয়ে বেটে নিতে হবে। এরপর ১ চা চামচ মধু মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। পরে ঠাণ্ডা শসা গ্রেট করে ৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

শুষ্ক ত্বকের জন্য একটি প্যাক হচ্ছে ছোলার ডালের বেসন, দুধের সর, কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি মুখের চকচকে ভাব ফুটিয়ে তুলবে এবং কুঁচকে যাওয়া থেকে ত্বককে রক্ষা করবে। এই মাস্কটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

হাত ও পায়ে যে কোনো বডিলোশন ১০ মিনিট ম্যাসাজ করে নিতে পারেন। এরপর একটি প্যাক ঘরে বসেই তৈরি করতে পারেন। প্যাকটি হচ্ছে- চালের গুঁড়া, কমলার রস ও দুধের সর ভালো করে মিশিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি হাত ও পায়ের জন্য অত্যন্ত উপকারী।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)