বয়ঃসন্ধিদের জন্য এলো ‘‌সাথিয়া’‌ অ্যাপস!

এপস রিভিউ 22nd Feb 17 at 8:33am 645
Googleplus Pint
বয়ঃসন্ধিদের জন্য এলো ‘‌সাথিয়া’‌ অ্যাপস!

বয়ঃসন্ধিকালে কিশোর–কিশোরীদের বহু সমস্যার সম্মুখীন হতে হয়। যার মধ্যে প্রধান হল তাদের নিজেদের শরীরের পরিবর্তন সংক্রান্ত সমস্যা। ভারতের ২৫৩ লক্ষ বয়ঃসন্ধির কিশোর–কিশোরীর এই সমস্যা রয়েছে। এই বয়সে কখনো বিপরীত লিঙ্গ আবার কখনো বা সম লিঙ্গের প্রতি আর্কষণ বাড়ে। না বড় না ছোট এই মাঝামাঝি জায়গায় পড়ে কিশোর–কিশোরীদের মনে বহু প্রশ্ন জাগে, যার যথাযথ উত্তর তারা তাদের অভিভাবকদের থেকে পায়না। এই সমস্যার সমাধান করতেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আনল 'সাথিয়া রির্সোস কিট' ও '‌সাথিয়া সলাহ' মোবাইল অ্যাপ‌। মোবাইল অ্যাপটি গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে।

এই কিটটি কেন্দ্রের স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প রাষ্ট্রীয় স্বাস্থ্য কার্যক্রমে (‌আরকেএসকে)‌ কিশোর–কিশোরীদের মধ্যে বিতড়ন করা হবে। এই কিটের মাধ্যমে বয়ঃসন্ধিরা জানতে পারবে, সম লিঙ্গের প্রতি আর্কষণ হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। এখানে ভারতীয় দন্ডবিধির ৩৭৭ (‌প্রকৃতি বিরুদ্ধ কাজ)‌ ধারা নিয়েও আলোচনা করা হয়েছে। এই কিট ও অ্যাপের মাধ্যমে বয়ঃসন্ধিরা নিরাপদ যৌনতা, এইডস, কন্ডোম, গর্ভধারণ, গর্ভপাত ইত্যাদি বিষয় সর্ম্পকেও অবগত হতে পারবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের লক্ষ্যই হল, নতুন প্রজন্ম যাতে যৌন শিক্ষার পাঠ নিয়ে তাদের জীবনে সঠিক পদক্ষেপ নিতে পারে।

অনেক সময়ই বড়দের থেকে তারা যৌনতা সংক্রান্ত প্রশ্ন করতে লজ্জা পায় বা বড়রাও তাদের থেকে এই ব্যাপারটা লুকিয়ে রাখে। কিন্তু সঠিক সময়ে সঠিক জ্ঞান পেলে কিশোর–কিশোরীরা তাদের জীবনকে আরও সুন্দরভাবে গড়ে তুলতে পারে। সেই কারণেই সাথিয়া কিট ও মোবাইল অ্যাপ, যেখানে সুন্দর করে সব কিছু বোঝানোর চেষ্টা করা হয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 67 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)