শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে যা খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 20th Feb 17 at 5:45pm 269
Googleplus Pint
শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে যা খাবেন

সুস্থ থাকার জন্য প্রতিদিনের ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাট থাকা যেমন জরুরি, তেমনই ভিটামিন, মিনারেলও প্রয়োজন। আর এই মিনারেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ক্যালসিয়াম। আমাদের হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে ক্যালসিয়াম।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। যার জন্য সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে ডায়েটে রাখা উচিত এমন কিছু খাবার যা প্রাকৃতিক ক্যালসিয়ামের উৎকৃষ্ট উৎস।

দুধ ক্যালসিয়ামের ভালো উৎস। এক গ্লাস দুধে তিনশ’ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম থাকে। এক কাপ সবুজ শাক-সবজিতে ২৬৮ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। সেই সঙ্গে ভিটামিন এ থাকায় সবুজ শাক-সবজি দৃষ্টিশক্তি ভালো রাখতেও সাহায্য করে। ব্রকোলির ফুল ও কাণ্ডের মধ্যে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে। দু’কাপ কাঁচা ব্রকোলি থেকে ৮৬ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালসিয়ামের ৭৭ শতাংশ দিতে পারে পনির। শুধু তাই নয়, মিনারেল থাকার পাশাপাশি পনির লো ক্যালরি হওয়ায় অত্যন্ত স্বাস্থ্যকর। এক কাপ বাঁধাকপি খেলে শরীর ১০১ মিলিগ্রাম ক্যালসিয়াম পায়। এ ছাড়াও ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন কে রয়েছে বাঁধাকপিতে।

বরবটি বা সিম জাতীয় সবজিতে ক্যালসিয়াম থাকার পাশাপাশি ৯টি প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড থাকে। রোজ ডায়েটে সিম থাকলে শরীর ৮ গ্রাম পর্যন্ত ফাইবার পায়। এক টুকরো স্যামন মাছ আমাদের প্রতিদিনের ক্যালসিয়ামের প্রয়োজনীয়তার ৪৬ শতাংশ মেটাতে পারে। সিম বীজ ক্যালসিয়ামের পাশাপাশি পটাশিয়াম ও ফোলেটেরও উৎকৃষ্ট উৎস। যা রক্তচাপ কমাতে ও হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)