৬টি প্যাকের ব্যবহারে কালো দাগকে বলুন চিরবিদায়

রূপচর্চা/বিউটি-টিপস 18th Feb 17 at 4:38pm 566
Googleplus Pint
৬টি প্যাকের ব্যবহারে কালো দাগকে বলুন চিরবিদায়

কালো দাগ, তাও আবার মুখে সেটি কারোরই কাম্য নয়। অথচ বিভিন্ন কারণে মুখে কালো দাগ পড়তে পারে। সূর্যের রশ্মি, ব্রণ, ব্ল্যাক হেডস, সানবার্ন, কসমেটিক্সের পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদির কারণে ত্বকে কালো দাগ পড়তে পারে। মুখের একটি ছোট দাগ আপনার সৌন্দর্য নষ্ট করে দিতে পারে খুব সহজেই। তাই মুখে দাগ পড়ার সাথে সাথে আমরা সেটা দূর করার চেষ্টা করে থাকি। আর এই দাগ দূর করার জন্য ব্যবহার করি নানা নামী দামী স্পট রিমুভার ক্রিম। বাজারের ক্রিমের পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন ঘরোয়া কোনো প্যাক। ঘরোয়া এই প্যাকগুলোর নেই কোনো পার্শ্ব প্রতিক্রিয়া। এই প্যাকগুলো ত্বকের কালো দাগ, ব্রণের দাগ দূর করে দেবে।

১। চন্দনের প্যাক

দুই টেবিল চামচ চন্দনের গুঁড়োর সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি পাতলা যেন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। এটি মুখে সারারাত লাগিয়ে রাখুন। পরের দিন সকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। বাটারমিল্ক

চার টেবিল চামচ বাটার মিল্ক এবং দুই চা চামচ টমেটোর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বক লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টমেটো এবং বাটার মিল্ক উভয়ই ব্লিচিং উপাদান।

৩। শসার রস এবং দুধ

শসার রসের সাথে কিছু পরিমাণ দুধ মিশিয়ে নিন। এরসাথে লেবুর রস মেশান। সবগুলো উপাদান দিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকের কালো দাগের স্থানে অথবা সম্পূর্ণ ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে ফেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসা ত্বকের কালো দাগ দূর করে দেয় এবং দুধ ত্বক ময়শ্চারাইজ করে।

৪। গোলাপজল

ত্বক থেকে কালো দাগ দূর করতে গোলাপজল বেশ কার্যকর। চন্দনের সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এই প্যাকটি বেশ কার্যকর।

৫। অ্যালোভেরা জেল

ত্বকের জ্বালাপোড়া রোধ, কালো দাগ, র‍্যাশ দূর করতে অ্যালোভেরা জেল বেশ কার্যকর। প্রতিদিন কালোদাগের উপর অ্যালোভেরা জেল ম্যাসাজ করুন। এটি সারারাত ত্বকে রাখুন। পরের দিন সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করুন। পার্থক্য আপনি নিজেই দেখতে পাবেন।

৬। হলুদ

ত্বক থেকে কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে হলুদের জুড়ি নেই। বয়সের ছাপ, সানবার্ন উভয় দাগ দূর করতে এটি বেশ কার্যকর। হলুদের গুঁড়ো, দুধ এবং লেবুর রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টিপস

১। নিয়মিত ত্বকে বরফ ঘষুন। এটি ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

২। এছাড়া স্ক্রাব হিসেবে ডিম এবং হলুদের গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। ডিম ত্বক পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

৩। এছাড়া প্রতিদিনকার খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখুন।

৪ । ত্বকের কালো দাগ দূর করতে আলু ব্যবহার করতে পারেন। এক টুকরো আলু কেটে কালো দাগের উপর ঘষুন।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)