ভিন্ন স্বাদের ফিশ বিরিয়ানি

রেসিপি টিপস 17th Feb 17 at 9:15pm 419
Googleplus Pint
ভিন্ন স্বাদের ফিশ বিরিয়ানি

সব সময় তো মুররি, গরু কিংবা খাসির বিরিয়ানি খেয়েছেন। আজ মাছের বিরিয়ানি খেয়ে দেখতে পারেন। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই বিরিয়ানি।

উপকরণ : মাছ এক কেজি, ঘি এক কাপ, হলুদের গুঁড়ো চার চা চামচ, পেঁয়াজ কুচি পাঁচটি, ধনিয়া গুঁড়ো দুই চা চামচ, লবঙ্গ ছয়টি, টকদই এক কাপ, কিশমিশ দুই টেবিল চামচ, বাসমতি চাল পাঁচ কাপ, বাদাম কুচি পাঁচ টেবিল চামচ, মরিচের গুঁড়ো চার চা চামচ, দারুচিনি দুই টুকরো, টমেটো কুচি পাঁচটি, পানি তিন লিটার, লেবুর রস দুই মিলিলিটার ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে মাছে লেবুর রস ও হলুদের গুঁড়ো মেখে মেরিনেটের জন্য ৩০ থেকে ৪৫ মিনিট রেখে দিন। প্যানে দুই টেবিল চামচ ঘি দিয়ে গরম করুন। এতে বাসমতি চাল ১০ থেকে ১৫ মিনিট ভেজে নিন। এখন এতে লবণ, হলুদের গুঁড়ো ও তিন লিটার গরম পানি দিন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রখুন। অন্য একটি প্যানে ঘি দিয়ে তাতে কিশমিশ ও বাদাম ভেজে বাটিতে তুলে রাখুন। এখন এই ঘিতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর মধ্যে মরিচের গুঁড়ো, ধনিয়ার গুঁড়ো, হলুদের গুঁড়ো, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। এখন এতে মেরিনেট করা মাছগুলো দিয়ে পাঁচ থেকে আট মিনিট রান্না করুন। এক কাপ পানি, টমেটো কুচি ও টকদই দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে নিন। এবার একটি বড় প্যানে প্রথমে ঘি দিয়ে পোলাও, মাছ, কিশমিশ ও বাদাম লেয়ার করে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ থেকে আট মিনিট চুলার ওপর দমে রাখুন। ব্যস, তৈরি হয়ে গেল ভিন্ন স্বাদের ফিশ বিরিয়ানি।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)