এড়িয়ে চলুন মাথাব্যথা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 17th Feb 17 at 10:01am 540
Googleplus Pint
এড়িয়ে চলুন মাথাব্যথা

হুট করে মাথাব্যথা শুরু হওয়া বা মাইগ্রেইনের সমস্যা বেড়ে যাওয়ার মূলে থাকতে পারে জীবনযাপনে কিছু ভুল অভ্যাস। এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে কিছু বিষয় মাথায় রাখা উচিত।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মাথাব্যথা সৃষ্টির কারণ হিসেবে কিছু বিষয় উল্লেখ করা হয়। যার মধ্যে অন্যতম হতে পারে অ্যাসিডিটি। তাই কোনো বিশেষ খাবার খাওয়ার কারণে মাথাব্যথা না হলেও খাবারের কারণে অ্যাসিডিটি হলে সেখান থেকে মাথাব্যথার সূত্রপাত হতে পারে বলে জানানো হয়।

দিনের শুরুতে ক্যাফেইন এড়িয়ে চলুন: মাথাব্যথা কমাতে চা বা কফি সহায়ক এমন ধারণা বেশ পুরাতন। তাছাড়া ঘুমঘুম ভাব দূর করতে দিনের শুরুতে অনেকেই ক্যাফেইন গ্রহণ করতে পছন্দ করেন। কিন্তু ক্যাফেইনের কারণে অ্যাসিডিটিও হতে পারে। তাছাড়া পানি শূণ্যতারও কারণ হতে পারে অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ। ফলে মাথাব্যথা কিছুটা সময় কমলেও তা আবার বেড়ে যেতে পারে। এ কারণেই এই অভ্যাস ত্যাগ করা ভালো।

পানি পান: শরীরের দূষিত পদার্থ দূর করার জন্য পানি অত্যন্ত কার্যকর। মাথাব্যথা উপশমেও পানি বেশ ভালো ফল দেয়। তাই পানিশূণ্যতা এড়াতে প্রতিদিন ১০ গ্লাস পানি পান করা উচিত।

খাদ্যাভ্যাস: যে কোনো খাবারে ‘মোনোসোডিয়াম গ্লুটামেইট বা এমএসজি’ নামক উপাদানের আধিক্য মাথাব্যথা বৃদ্ধি করতে পারে। তাই খাবার খাওয়ার আগে এর পুষ্টি উপাদানগুলো সম্পর্কে জানা থাকা জরুরি।

নিজের শরীরের চাহিদা বুঝে খাদ্যাভ্যাস তৈরি করা প্রয়োজন। ভিটামিন এবং খনিজ উপাদান সমৃদ্ধ খাবার এবং প্রোবায়োটিক ড্রিংকস পান করা স্বাস্থ্যের জন্য উপকারী।

ক্ষারযুক্ত খাবার: সবুজসবজি, ফল এবং অন্যান্য ক্ষারযুক্ত খাবার মাথাব্যথা কমাতে সহায়ক। তাছাড়া ওজন নিয়ন্ত্রণেও এই খাবারগুলো বেশ কার্যকর।

অতিরিক্ত চিনি এড়িয়ে চলুন: চিনি মাইগ্রেইনের বড় শত্রু। তাই প্রতিদিনের খাবারের তালিকা থেকে অতিরিক্ত চিনি বাদ দিয়ে দেওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। চা বা কফিতে চিনি মেশানোর পরিমাণে লাগাম টানুন। চিনি খাওয়ার অভ্যাস ত্যাগ করলে মাথা ব্যথার পাশাপাশি বাড়তি ওজন ঝেরে ফেলার প্রক্রিয়াও কিছুটা সহজ হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)