মুখের ছোপ ছোপ দাগ দূর করবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 16th Feb 17 at 10:00pm 557
Googleplus Pint
মুখের ছোপ ছোপ দাগ দূর করবেন যেভাবে

আপনার মুখে কালো ছোপ ছোপ দাগ হয়েছে। এই দাগ নিয়ে আয়নার সামনে দাঁড়ালেই আপনার মেজাজ বিগড়ে যায়। নামি-দামি প্রসাধনীও ব্যবহার করে দেখেছেন, কিছুতেই কিছু হচ্ছে না তাহলে এখন উপায়! এটাই ভাবছেন তাই না?

দাগহীন সুন্দর ত্বক পেতে কে না চায়! কিন্তু সবাই পায় কি? এ রকম দাগ রোগ থেকেও হতে পরে বা অন্য কিছু কারণেও এ সমস্যা দেখা দিতে পারে।

তবে এ বিষয়ে চিন্তা করতে নিষেধ করেছেন বোল্ডস্কাইয়ের গবেষকরা।

গবেষকরা মনে করেন, এ ধরনের ত্বকের অসুবিধায় ঘরোয়া চিকিৎসা খুব কাজে আসে। কারণ ঘরোয়া চিকিৎসায় যে সব উপকরণ ব্যবহার করা হয় সেগুলিতে কেমিকেলের উপস্থিতি একবারে থাকে না বললেই চলে। ফলে এর থেকে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। আর এতে খুব যে টাকা খরচ হয়, তাও কিন্তু নয়!

তাহলে অপেক্ষা কিসের! ঘরোয়া চিকিৎসায় দাগহীন মসৃণ ত্বক পেতে ও মুখের ছোপ ছোপ দাগ থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় নিম্নে দেয়া হলো :

লেবু : ত্বক দাগমুক্ত করে উজ্জ্বল করতে লেবুর কোনো বিকল্প নেই। এই ফলটিতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং প্রপাটিজ, যা স্কিন টোন ভালো করার পাশাপাশি ত্বকের যে কোনো রোগ সরাতে দারুন কাজে আসে। মুখে লেবুর রস লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

দুধ : মুখের যেখানে যেখানে ছোপ ছোপ দাগ আছে সেখানে অল্প করে দুধ লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর তুলা দিয়ে ভালো করে মুখটা মুছে নিন। প্রতিদিন এমনটা করলে ভাল ফল পাবেন। দুধে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা মুখের ছোপ ছোপ কালো দাগ দূর করতে দারুন কাজ করে।

অ্যালোভেরা : ত্বক শুষ্ক হয়ে গেলে হাইপারপিগমেন্টটেশন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। আর এতে দারুন কাজ করে অ্যালোভেরা। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে ভালো করে এই জেল লাগান। এমনটা করলে দেখবেন অল্প দিনেই ত্বক দাগমুক্ত হয়ে গেছে।

বেসন : ত্বক ভালো রাখতে সেই প্রাচীনকাল থেকে বেসনের ব্যবহার হয়ে আসছে। পরিমাণ মতো বেসনের সঙ্গে দুধ মিশিয়ে মুখে লাগান। তারপর ধীরে ধীরে মিশ্রণটা মুখে ঘোষতে থাকুন। যখন দেখবেন সারা মুখে এই বেসন-দুধ লাগানো হয়ে গেছে তখন মুখটা ধুয়ে ফেলুন।এই মিশ্রনটি মুখের দাগ হ্রাস করার পাশাপাশি ত্বকের উপরিভাগে জমে থাকা মৃত কোষগুলিকে পরিষ্কার করে স্কিনকে উজ্জ্বল করে।

পেঁপে : এ ফলটিতে রয়েছে বেশ কিছু কার্যকরী এনজাইম, যা হাইপারপিগমেন্টটেশন কমাতে দারুন কাজে আসে। পরিমাণ মতো পেঁপে নিয়ে সেটিকে থেতো করে নিন। তারপর তা মুখে লাগান। এটি মুখের দাগ কমানোর পাশাপাশি মুখমণ্ডলের অবাঞ্চিত চুল ঝড়িয়ে ফেলতেও সাহায্য করে।

লিচু : এই ফলটিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা দাগ কমাতে সাহায্য করে। কয়েকটি লিচু নিয়ে থেতো করে নিন। তারপর সেই পেস্টটা সারা মুখে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। ভালো ফল পাবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)