শসা খেলে যেসব শারীরিক উপকার পাওয়া যায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 13th Feb 17 at 10:39am 334
Googleplus Pint
শসা খেলে যেসব শারীরিক উপকার পাওয়া যায়

শসা কয়েকটি রোগের প্রতিরোধক আর খুব স্বাস্থ্যকর এক সবজি। শরীর থেকে টক্সিন বের করে দিয়ে শরীরকে সুস্থ রাখে।তরমুজের মতো এতে পানির পরিমাণ বেশি। শসায় ৯৫% পানি থাকায় তা আপনার শরীরের পানির চাহিদাও মেটায়। তাই প্রতিদিন শসা খেলে বেশ কিছু উপকার পাওয়া যায়।

ভিটামিন বি, কপার, পটাসিয়াম, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ আছে শসায়। শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে পারে এটি। শসায় বিশেষ মাত্রার পলিফেনল থাকে যা দীর্ঘদিন ধরে ভূগতে থাকা রোগ সারাতে সাহায্য করে। প্রতিদিন শসা খেলে যেসব শারীরিক উপকার পাওয়া যায় তা জেনে নিই-

টক্সিন দূর করে : শসায় প্রচুর পানি ও পর্যাপ্ত পুষ্টি উপাদান থাকায় তা শরীর থেকে টক্সিন অর্থাৎ বিষাক্ত উপাদান বের করে দিতে সহায়তা করে।

হজম শক্তি বাড়ায় : শরীরের বিপাক প্রক্রিয়া বাড়ায় শসা। এতে আঁশ থাকায় হজম শক্তি বাড়ায় ও আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রতিদিন শসা খেলে দারুণ এই উপকারটা পাবেন।

মুখের দুর্গন্ধ দূর করে : শসার ছোট্ট একটি টুকরা আপনার মুখে দিয়ে ৩০ সেকেন্ডের মতো চিবিয়ে ফেলে দিন। অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় মুখের দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে শসা। এতে করে শ্বাসপ্রশ্বাস সতেজ হয়।

ক্যানসার ঝুঁকি কমায় : গবেষণায় দেখা গেছে, শসায় ক্যানসার প্রতিরোধক উপাদানও আছে। তাই প্রতিদিনের খাবার তালিকায় শসা রাখতে ভুলবেন না।

কিডনির জন্য উপকারী : শরীরে ইউরিক এসিডের মাত্রা কমিয়ে কিডনিকে সুস্থ রাখে শসা। তাই সম্ভব হলে প্রতিদিন শসা খান।

তথ্যসূত্র : বোল্ড স্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)