যে কারণে বুকে ব্যথা হয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11th Feb 17 at 3:21pm 378
Googleplus Pint
যে কারণে বুকে ব্যথা হয়

শরীরের একটি গুরুতর রোগের নাম হলো বুক ব্যথা। বুকে ব্যথা বলতে কাঁধ এবং পাঁজরের নিচ পর্যন্ত অংশের ব্যথাকে বোঝায়। অনেক সময় হৃদয় জনিত সমস্যার ইঙ্গিত দেয় বুক ব্যথা।

বিশেষজ্ঞদের মতে, বুক ব্যথার কারণ তদন্ত বা পরীক্ষা করা ছাড়া নির্ণয় করা সম্ভব না।

বুক ব্যথার সাধারণ কারণ হলো এসিডিটি। এছাড়া হৃদরোগ, বা ফুসফুসের সমস্যা থেকেও বুকে ব্যথা হয়।

বুকের মাঝখানে, ডান বা বাম দিকে যদি ব্যথা শুরু হয়, এরসঙ্গে অতিরিক্ত ঘাম, শ্বাসকষ্ট, ঘাড়ে ব্যথা এবং বমি ভাব অনুভূতি হয়, দেরি না করে অবিলম্বে ডাক্তারি পরামর্শ নিন। নইলে কিন্তু বিপদ! তাই আমাদের বুক ব্যথার কারণগুলো জানা প্রয়োজন।

• বুক ব্যথার কয়েকটি কারণ নিম্নে আলোচনা করা হলো....

চিন্তা : অতিরিক্ত চিন্তা থেকেও বুকে ব্যথা হতে পারে। যখন ধমনীতে রক্তচাপের মাত্রা বৃদ্ধি পায়, যা ফুসফুসে রক্ত বহন করে। এ কারণে বুক ব্যথার হতে পারে।

এনজিনা : গবেষকরা জানান, হৃৎপিণ্ডে রক্ত সরবরাহে ঘাটতি দেখা দিলে বুকে এক ধরনের ব্যথা অনুভূত হয়, যাকে এনজিনা বলা হয়। যে কোনো ব্যক্তি এনজিনাতে ভুগতে পারে, স্বল্প বা দীর্ঘ সময়ের জন্য এবং তা নির্ভর করে তার হৃদরোগের ধরনের ওপর। এই ক্ষেত্রে, বুকের ব্যথা কাঁধ অঞ্চলে অনুভূত হয় এবং এই ব্যথা হাত ও পা পর্যন্ত ছড়াতে পারে।

অম্লতা : গ্যাস্ট্রোফাগিয়েল রিফ্লাক্স ডিজিজ থেকেও বুক ব্যথা হতে পারে। অম্লতা বা বুকে জ্বালা ব্যথার একটি সাধারণ কারণ, এর সঙ্গে বারবার ঢেঁকুর তোলা, বুক ভার ও কাঁধ অঞ্চলেও ব্যথা অনুভব হতে পারে।

ফুসফুসের সমস্যা : ফুসফুসের সমস্যায় বুকে ব্যথা হতে পারে। পালমোনারি এম্বোলিজম একটি ফুসফুসের ব্যাধি। যেখানে ফুসফুসের ধমনীতে রক্ত জমাট বাঁধে, ফুসফুসের টিস্যুতে রক্ত প্রবাহের বাধা সৃষ্টি করে এবং এইভাবে বুকের ব্যথা ঘটায়।

অতিরিক্ত চাপ : শরীর যখন চাপের মধ্যে থাকে, তখন হৃদস্পন্দন বেড়ে যায় এবং রক্তচাপ দ্রুত হয়। এভাবে সংবহনতন্ত্র প্রভাবিত করে, ফলে বুকে ব্যথা হয়ে থাকে।

বিষণ্নতা : আপনি যখন বিষণ্নতায় থাকেন তখন হৃদস্পন্দনের হার বৃদ্ধি পায় এবং দ্রুত রক্ত প্রবাহিত হয়। যার ফলে হঠাৎ বুক ব্যথা শুরু হয়।

অতিরিক্ত পরিশ্রম : শরীর যখন বিপাকীয় প্রক্রিয়ার জন্য পর্যাপ্ত অক্সিজেন পায় না, পেশী এবং অঙ্গের ওপর পরিশ্রমের প্রতিফলন ঘটে। এই পরিশ্রম বুকের অঞ্চলে প্রভাব ফেলে বুকের ব্যথার কারণ হয়ে ওঠে।

ইনজুরি : পাঁজরে, পেশী বা বক্ষ প্রাচীরে আঘাত লাগলেও বুকে ব্যথা হয়ে পারে। এ ধরনের বুকে ব্যথা সাধারণত স্থির হয়ে থাকে যা ওষুধের মাধ্যমে সারিয়ে তোলা যেতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)